আন্তর্জাতিক

ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত গ্রেফতার

Advertisements

ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের প্লেন বিধ্বস্ত হওয়ার ঘটনায় বিক্ষোভ শুরু হয়েছে ইরানে। এ বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকেয়ারকে।

রোববার (১২ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, শনিবার (১১ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে বিক্ষোভকারীরা প্রথমে প্লেন বিধ্বস্তের ঘটনায় নিহতদের শ্রদ্ধা জানাতে জড়ো হলেও বিকেলের দিকে তারা ক্ষুব্ধ হয়ে ওঠেন। শ্রদ্ধা জানাতে সেখানে উপস্থিত ছিলেন ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাকেয়ার। পরে তা বিক্ষোভে রূপ নিলে তিনি দূতাবাসে ফিরে যাচ্ছিলেন। তখন পুলিশ তাকে গ্রেফতার করে। তিন ঘণ্টার মতো আটক রাখার পর তাকে ছেড়ে দেওয়া হয়।

এ ঘটনায় ‘সংশয়াতীতভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে’ বলে মন্তব্য করেছে যুক্তরাজ্য।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, সুস্পষ্ট কারণ ও ব্যাখ্যা ছাড়া তেহরানে আমাদের রাষ্ট্রদূতকে গ্রেফতার করা হয়েছে, এতে সংশয়াতীতভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়েছে।

সেখানে আরও বলা হয়, রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে ‘পরিত্যক্ত’ হওয়ার চৌমাথায় দাঁড়িয়ে আছে ইরান সরকার। এ অবস্থা নিরসন করতে হলে কূটনৈতিক পথ অনুসরণ করে পরিস্থিতি শান্ত করার উদ্যোগ নিতে হবে।

গত বুধবার (৮ জানুয়ারি) তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বোয়িং ৭৩৭-৮০০ (ফ্লাইট- পিএস৭৫২) বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহী প্রাণ হারান। তাদের মধ্যে ৮৮ ইরানি, ৬৩ কানাডিয়ান, ৯ ইউক্রেনীয়, ৪ আফগান, ৪ ব্রিটিশ ও ৩ জার্মান ছিলেন। এ ঘটনায় অভিযোগের আঙুল ইরানের দিকে উঠলেও তারা তা অস্বীকার করে। অবশেষে ঘটনার তিনদিন পর শনিবার কর্তৃপক্ষ স্বীকার করে, ‘অনিচ্ছাকৃত’ ভুলে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে ইউক্রেনের প্লেন।

Leave a Reply