Advertisements

শুক্রবার শেষ হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের সপ্তম আসর। আজ এবারের বিপিএলের সেরা একাদশ প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। সেখানে ছয় জন বাংলাদেশি খেলোয়াড় জায়গা পেয়েছেন।

ক্রিকইনফো তাদের একাদশে ওপেনার হিসেবে রেখেছে দেশীয় দুই ওপেনার রংপুর রেঞ্জার্সের মোহাম্মদ নাইম ও রাজশাহীর লিটন দাসকে। ১২ ইনিংসে ২টি হাফসেঞ্চুরিতে ৩৫৯ রান করেছেন নাইম। তার সঙ্গী লিটনের রান ৪৫৫। তিনটি হাফসেঞ্চুরি করা লিটন এবারের আসরের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী।

তিন নম্বরে রাখা হয়েছে খুলনা টাইগার্সের দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় রাইলি রুশোকে। বঙ্গবন্ধু বিপিএলে ১৪ ইনিংসে ৪টি হাফসেঞ্চুরিতে ৪৯৫ রান করেছেন তিনি। এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক এই ব্যাটসম্যান।

রুশোর সঙ্গে মিডল-অর্ডার সামলানোর দায়িত্ব দেয়া হয়েছে খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম ও কুমিল্লা ওয়ারিয়র্সের ডেভিড মালানকে। ৪টি হাফসেঞ্চুরিতে এবার ৪৯১ রান করেছেন মুশফিক। সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় তার স্থান দ্বিতীয়। এছাড়া ৩টি হাফসেঞ্চুরিতে ৪৪৪ রান করেছেন মালান। উইকেটরক্ষকের দায়িত্বও দেয়া হয়েছে মুশিকে।

ক্রিকইনফোর সেরা একাদশের অধিনায়ক করা হয়েছে রাজশাহী রয়্যালসের আন্দ্রে রাসেলকে। দলকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি ব্যাট-বল হাতে সমান উজ্জল ছিলেন তিনি। ১টি হাফসেঞ্চুরিতে ২২৫ রান করার পাশাপাশি ১৪টি উইকেটও নিয়েছেন এ ক্যারিবিয়ান ক্রিকেটার। বঙ্গবন্ধু বিপিএলের ম্যান অব দ্য টুর্নামেন্টও তিনি।

একাদশের ব্যাটিং পজিশন হিসেবে সাতে রাখা হয়েছে ঢাকা প্লাটুনের মাহেদী হাসানকে। শুরুতে অফ স্পিনার হিসেবে ঢাকা প্লাটুনের একাদশে থাকলেও টুর্নামেন্টের মাঝপথে নিজেকে অন্যরুপে প্রকাশ করেন তিনি। পিঞ্চ হিটার হিসেবে ব্যাট হাতে রান তুলতে বেশ পারদর্শীতা দেখিয়েছেন এই ক্রিকেটার। ৩টি হাফসেঞ্চুরিতে ২৫৩ রান করার সঙ্গে বল হাতে শিকার করেছেন ১২ উইকেট।

বোলারদের তালিকায় দুই বিদেশীর সঙ্গে দুই দেশি খেলোয়াড় জায়গা পেয়েছেন। অবশ্য চার বোলারের তিনজনই বাঁ-হাতি পেসার। একাদশের চার বোলার হলেন যথাক্রমে খুলনা টাইগার্সের পেসার মোহাম্মদ আমির, কুমিল্লার স্পিনার মুজিব উর রহমান, চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বাঁ-হাতি পেসার মেহেদি হাসান রানা ও রংপুর রেঞ্জার্সের পেসার মুস্তাফিজুর রহমান। ২০টি করে উইকেট শিকার করেছেন আমির ও মুস্তাফিজুর। মেহেদি ১৮টি ও মুজিব ১৫টি উইকেট পেয়েছেন।

‘বঙ্গবন্ধু’ বিপিএলে ইএসপিএন-ক্রিকইনফোর পছন্দের সেরা একাদশ:

মোহাম্মদ নাইম (রংপুর রেঞ্জার্স), লিটন দাস (রাজশাহী রয়্যালস), রাইলো রুশো (খুলনা টাইগার্স), মুশফিকুর রহিম (খুলনা টাইগার্স), ডেভিড মালান (কুমিল্লা ওয়ারিয়র্স), আন্দ্রে রাসেল (রাজশাহী রয়্যালস), মেহেদি হাসান (ঢাকা প্লাটুন), মোহাম্মদ আমির (খুলনা টাইগার্স), মুজিব উর রহমান (কুমিল্লা ওয়ারিয়র্স), মেহেদি হাসান রানা (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) ও মুস্তাফিজুর রহমান (রংপুর রেঞ্জার্স)।

By Abraham

Translate »