Advertisements

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে চলা বিতর্কের মধ্যে এই যন্ত্রে ভোট দেওয়ার পদ্ধতি দেখলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

সোমবার দুপুরে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করেন মিলার। নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরীও এ সময় উপস্থিত ছিলেন।

ঘণ্টাখানেক বৈঠকের পর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখান এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

ইভিএম দেখভালের দায়িত্বে আছেন সাইদুল ইসলাম।

প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সোমবার বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার

প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সোমবার বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার
বিএনপিসহ কয়েকটি দল ঢাকা সিটি নির্বাচনে অংশ নিলেও শুরু থেকেই এই নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

বৈঠকের পর রাষ্ট্রদূত মিলার বলেন, “আজ নির্বাচন কমিশনের সঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে আলোচনা করতে এসেছি। আমি ইভিএম দেখতে চেয়েছি। মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ, উৎসবমুখর পরিবেশে গ্রহণযোগ্য নির্বাচন আশা করে।”

ইভিএম নিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, “আমাকে ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখানো হয়েছে। আমরা ধারণা নিয়েছি। তারা (নির্বাচন কমিশন) ভোটারদের কাছেও এসব তুলে ধরছে।”

ভোটে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণকে ‘বেশ আশাব্যাঞ্জক’ বলে উল্লেখ করেন তিনি।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোট হবে।

By Abraham

Translate »