Advertisements

চীনে ছড়িয়ে পড়া নতুন করোনা ভাইরাসে মৃতের সংখ্যা চার জন পৌঁছেছে। মঙ্গলবার চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৯ জানুয়ারি উহান শহরে চতুর্থ ব্যক্তি মারা যান। এর আগে সোমবার এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২২৩ জনে। উহান ছাড়াও বেইজিং ও সাংহাইতেও আক্রান্ত ব্যক্তি পাওয়ার কথা জানিয়েছেন কর্মকর্তারা। চীনে রোগ ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে নজরদারি জোরালো করা হয়েছে। এদিকে আন্তর্জাতিক স্বাস্থ্য সতর্কতা জারির বিষয়টি বিবেচনা করতে বুধবার বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।.

রহস্যময় নতুন ভাইরাসটি মূলত চীনের উহান শহর থেকে ছড়াচ্ছে। তবে থাইল্যান্ডে দুই জন ও জাপানে একজন আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। আর এতেই আতঙ্কিত হয়ে পড়েছেন বিশেষজ্ঞরা।  এছাড়া আসন্ন চান্দ্র নববর্ষ উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ থেকে চীন সফরের প্রস্তুতি শুরু করেছেন চীনা নাগরিকেরা।  এসব মানুষের মাধ্যমে বিশ্বজুড়ে নতুন করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

মঙ্গলবার উহার পৌর স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়েছে, গত ১৯ জানুয়ারি চতুর্থ ব্যক্তি হিসেবে মারা যান ৮৯ বছর বয়সী এক পুরুষ। গত ১৩ জানুয়ারি থেকে তার করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়। এর পাঁচদিন পর তিনি হাসপাতালে ভর্তি হন।

সোমবার নতুন করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াতে পারে বলে নিশ্চিত করেছে চীনা কর্তৃপক্ষ। এই ভাইরাসে ১৫ জন চিকিৎসা কর্মী আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে তারা।

নতুন ধরনের এই ভাইরাসের উৎস খুঁজতে এখনও তদন্ত চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসটির প্রাথমিক উৎস প্রাণী হতে পারে। তবে চীনা কর্মকর্তাদের দাবি এই ভাইরাস ছড়ানোর সঙ্গে উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারের সম্পর্ক রয়েছে।

By Abraham

Translate »