Advertisements

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে ‘একেবারেই অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেজেব তাইয়িপ এরদোয়ান। বুধবার (২৯ জানুয়ারি) সিএনএন টার্ক এ প্রচারিত এক খবরে তিনি এই মন্তব্য করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট জানান, ট্রাম্পের এই শান্তি পরিকল্পনায় ফিলিস্তিনিদের অধিকারকে উপেক্ষা করা হয়েছে।

সিএনএন টার্ক এ প্রচারিত খবরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘জেরুজালেম মুসলমানদের কাছে পবিত্র একটি স্থান। এই জেরুজালেম ইসরায়েলকে দিয়ে দেয়ার পরিকল্পনা একেবারেই অগ্রহণযোগ্য। এই পরিকল্পনায় ফিলিস্তিনিদের অধিকার উপেক্ষা করা হয়েছে।’

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার(২৮ জানুয়ারি) তার বহুল প্রতিক্ষীত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা পেশ করেন। অনেক আগে থেকেই এটিকে শতাব্দীর সেরা পরিকল্পনা হিসেবে প্রচার করা হচ্ছিল।

ট্রাম্পের এই শান্তি পরিকল্পনার আওতায় ওই অঞ্চলে ইসরায়েল এবং ফিলিস্তিন নামক দুটি পৃথক রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। কিন্তু অবিভক্ত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেয়ার পাশাপাশি কেবলমাত্র পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনিদের জন্য দেয়ার কথা বলা হয়। অথচ শুরু থেকেই জেরুজালেমের উপর পূর্ণ অধিকারের দাবি জানিয়ে আসছিল ফিলিস্তিনি কর্তৃপক্ষ। কিন্তু তাদের সেই দাবিকে উপেক্ষা করা হয়েছে।

ট্রাম্পের এই বিতর্কিত শান্তি পরিকল্পনা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গেছে। যেহেতু এটি পুরোপুরিই ইসরায়েলের পক্ষে গেছে স্বাভাবিকভাবেই ইসরায়েল সরকার এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। অপরদিকে ফিলিস্তিনিরা এটি প্রত্যাখ্যান করে বিক্ষোভ প্রদর্শন করেছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানান, তিনি এই তথাকথিত শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করছেন। এছাড়া এটি ইতিহাসের আস্তাকুঁড়েতে পতিত হবে বলেও উল্লেখ করেন তিনি।

By Abraham

Translate »