Advertisements

বিয়েতে সবাই চায় টাকা কিংবা সোনার গহনা। কিন্তু মোহরানা হিসেবে স্বামী থেকে কোনো টাকা বা সোনাদানা নয়, বিপুলসংখ্যক বই উপহার নিয়েছেন স্ত্রী। গতকাল মঙ্গলবার ভারতের একটি গণমাধ্যম জানায়, সদ্যবিবাহিত জুটি এজাজ হাকিম-আজনা নিজাম ভারতের কেরালার বাসিন্দা। যখন হাকিমের সঙ্গে আজনার বিয়ে ঠিক হয় তখন তিনি সিদ্ধান্ত নেন, স্বামী থেকে মোহরানা হিসেবে বই নেবেন তিনি।

নববধূর দাবি ছিল ৮০টি বই দিতে হবে তাকে। কিন্তু আরও ২০টি বই যোগ করে আজনাকে মোট ১০০টি বই দিয়েছেন স্বামী হাকিম। গত বছরের ২৯ ডিসেম্বর তাদের বিয়ে হয়। তবে মোহরানা হিসেবে বই নেয়ার ঘটনাটি প্রকাশ হয় সম্প্রতি। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় বিপুল বইয়ের সামনে বসে আছেন আজনা নিজাম। স্কার্ফ পরা ওই তরুণী একটি বই খুলে পড়ছেন। মুসলিম বিয়েতে নববধূকে যেখানে মোহরানা দেয়া হয় টাকা কিংবা সমপরিমান সম্পদ। সেখানে ভিন্ন একটি দৃষ্টান্ত রাখলেন কেরালার এই জুটি। নগদ অর্থ বা দামি কোনো জিনিসের বদলে মোহরানা হিসেবে তারা বেছে নিয়েছেন ‘মহামূল্যবান’ বইকে।
জানা যায় এর আগেও ভারতের এই প্রদেশে এমন ঘটনা ঘটে। ২০১৬ সালে দেনমোহর হিসেবে পাত্রের কাছ থেকে ৫০ বই উপহার নিয়েছিলেন সহলা নেচিইল নামে এক তরুণী।

By Abraham

Translate »