দেশ জুড়ে

বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো কাতার

Advertisements

বাংলাদেশিদের জন্য ফের শ্রমবাজার খুলে দিয়েছে কাতার। সোমবার প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে কাতারে অনুষ্ঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, দোহায় অনুষ্ঠিত এই সিদ্ধান্ত বুধবার থেকেই কার্যকর হবে। কাতারে বাংলাদেশি শ্রমিকদের ব্যাপক চাহিদা থাকবে, কেননা ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ সেখানে অনুষ্ঠিত হবে।

এর ফলে দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর আবারও চালু হল কাতারের শ্রম বাজার। কী প্রক্রিয়ায়, কত খরচে এবং কবে থেকে কর্মী নেয়া শুরু হবে, তা জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের চলমান বৈঠকে চূড়ান্ত করা হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান বলেছেন, এ সিদ্ধান্তের ফলে বাংলাদেশ ২ থেকে ৩ লাখ শ্রমিক দেশটিতে পাঠাতে পারবে।

এর আগে গত বছরের নভেম্বেরে দুবাই সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় তিনি আবুধাবির ক্রাউন প্রিন্স ও সংযুক্ত আরব আমিরাতের ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান শ্রমবাজার খোলার বিষয়ে ইঙ্গিত দিলে ক্রাউন প্রিন্স শেখ হাসিনাকে বলেন, সংযুক্ত আরব আমিরাত পুনরায় সফরের আগে আপনাকে এ বিষয়ে আর বলতে হবে না।