আন্তর্জাতিক

ভারতে ট্রাম্পকে স্বাগত জানাবে ৭০ লাখ মানুষ

Advertisements

আগামী ২৪ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে দারুণ উচ্ছ্বসিত ট্রাম্প। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘বন্ধু’সম্বোধন করে বলেন, বিমানবন্দরে ৫০ থেকে ৭০ লাখ মানুষ তাকে স্বাগত জানাবে। ভারতের প্রধানমন্ত্রী মোদিই নাকি তাকে এ কথা জানিয়েছেন।

আসন্ন ভারত সফর নিয়ে মঙ্গলবার ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। এসময় তিনি মোদিকে বন্ধু উল্লেখ করে বলেন, ‘তিনি (নরেন্দ্র মোদি) আমার বন্ধু। তিনি একজন মহান ভদ্রলোক। আমি ভারত সফরে যাওয়ার জন্য মুখিয়ে আছি। চলতি মাসের শেষ নাগাদ আমরা সেখানে যাচ্ছি।’

ভারত সফরকালে ট্রাম্প রাজধানী দিল্লি ছাড়াও গুজরাটে মোদির জন্মভূমি আহমদাবাদ সফর করবেন। আহমদাবাদের নির্মিতব্য বিশাল মোতেরা স্টেডিয়ামে ট্রাম্পকে গণ সংবর্ধনা দেবেন মোদি। ভারতের এই স্টেডিয়ামটির নির্মাণ কাজ শেষ হওয়ার পর এটিই বিশ্বের সবর্ববৃহৎ স্টেডিয়ামের তকমা পাবে বলে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট আরও জানান, তিনি গত সপ্তাহের শেষ নাগাদ এই সফর নিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছেন। তখন মোদি তাকে বলেছেন, তিনি ভারতে এলে লাখ লাখ মানুষ তাকে বিমানবন্দর থেকে ক্রিকেট স্টেডিয়াম পর্যন্ত স্বাগত জানাবে।

সম্প্রতি নিউ হ্যাম্পশায়ারে একটি সভা করেন ডোনাল্ড ট্রাম্প, সেই সভায় প্রায় ৪০ হাজার থেকে ৫০ হাজার মানুষ সমবেত হয়েছিলেন। সেই কথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ভারতেও তাকে স্বাগত জানাতে লাখ লাখ মানুষ উপস্থিত থাকবে, এ নিয়ে যথেষ্ট উত্তেজিত তিনি। অত মানুষের মধ্যে তিনি কতটা স্বস্তিতে থাকবেন তা নিয়েও দ্বিধাগ্রস্ত ট্রাম্প।

এ নিয়ে ট্রাম্পে বক্তব্য, ‘মাত্র ৫০,০০০ হাজার মানুষের ভিড়েই আমি অস্বস্তি বোধ করি। সেখানে ভারত সফরের সময় বিমানবন্দর থেকে নতুন স্টেডিয়ামে যেতে মোট পাঁচ থেকে সাত মিলিয়ন (৫০-৭০ লাখ) মানুষ থাকবে। আপনারা জানেন যে এটি বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম। (তারা) এখন এটি নির্মাণ করছে। এটির কাজ প্রায় শেষ হওয়ার পথে এবং এটি হচ্ছে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম।’

এর আগে মঙ্গলবার হোয়াইট হাউস জানায়, আগামী ‌২৪ ফেব্রুয়ারি দুদিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পের এ সফরে ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও জোরদার হবে বলেও জানিয়েছে হোয়াইট হাউস।

উল্লেখ্য, প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো ভারত সফরে আসছেন ট্রাম্প। এখানে ‘‌হাউডি মোদি’‌র আদলে আয়োজিত ‘‌কেম ছো, ট্রাম্প’‌–এ যোগ দেবেন তিনি। জানা যায়, ট্রাম্প আর মোদি মিলে মোতেরা স্টেডিয়ামের উদ্বোধন করবেন। এর আগেই ১,১০,০০০ আসনবিশিষ্ট বিশ্বের বৃহত্তম ক্রীড়াঙ্গন তৈরির কাজ তড়িঘড়ি শেষ করার জোর চেষ্টা চালাচ্ছে মোদি সরকার।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস