আন্তর্জাতিক

সিরিয়া বাহিনীর ওপর যে কোনোখানে হামলার হুঁশিয়ারি তুরস্কের

Advertisements

রাশিয়া-সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর ওপর আকাশ কিংবা স্থলপথে যে কোনোখানে হামলার হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার ইদলিব প্রদেশের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার যে চেষ্টা চালাচ্ছে তাতে আর একজন তুর্কি সেনাও আহত হলে এ হামলা চলবে বলে জানিয়েছেন তিনি।

গত ১০ দিনে ইদলিবে সিরিয়ার গোলা হামলায় ১৩ তুর্কি সেনা নিহত হওয়ার পর তুরস্ক আসাদ-বিরোধী কয়েকটি বিদ্রোহী মিত্র দলকে নিয়ে পাল্টা হামলা জোরদার করেছে।

বুধবার এরদোয়ান বলেন,তুরস্ক এ মাসের শেষেই ইদলিবের তুর্কি পর্যবেক্ষণ ফাঁড়িগুলো থেকে সিরিয়ার সরকারি বাহিনীকে হটাতে বদ্ধপরিকর।তাছাড়া,সিরিয়া বাহিনীকে হামলার কোনো সুযোগ না দেওয়ার জন্যও এরদোয়ান তুরস্কের সিরীয় বিদ্রোহী মিত্র দলগুলোকে আহ্বানও জানিয়েছেন।

হুঁশিয়ারি দিয়ে এরদোয়ান বলেন,“পর্যবেক্ষণ ফাঁড়ি কিংবা অন্যান্য জায়গাগুলোতে আমাদের সেনারা সামান্যতম আহত হলেও আমি এখান থেকে ঘোষণা দিয়ে বলছি যে, আমরা আজ থেকেই প্রতিটি জায়গায় সরকারি বাহিনীর (সিরিয়া) ওপর আঘাত হানব।”

“যে কোনো ভাবে আকাশপথ বা স্থলপথে এ হামলা করতে আমরা কোনো দ্বিধা করব না। লাগাতার হামলা চলবে,” তুরস্কের রাজধানী আঙ্কারায় একে পার্টির সদস্যদের সামনে একথা বলেন এরদোয়ান।

সিরিয়ায় ইদলিবের এ লড়াই নয় বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে আঙ্কারা ও দামেস্কের মাঝে হওয়া লড়াইগুলোর মধ্যে সবচেয়ে গুরুতর আকার ধারণ করছে।

এই যুদ্ধে তুরস্কের সেনা হতাহতের ঘটনা আঙ্কারা এবং সিরিয়ার মধ্যে সংঘাত সৃষ্টি করেছে। যুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিচ্ছে রশিয়া ও ইরান।

Leave a Reply