দেশ জুড়ে

বাড়ি ফিরছেন কোয়ারেন্টাইনে থাকা চীন ফেরত ব্যক্তিরা

Advertisements

চীনের উহান শহর থেকে দেশে ফেরা ৩১২ জন বাড়ি ফিরতে শুরু করেছেন। ইতোমধ্যে ২১২ জন পরিবারের কাছে ফিরে গেছেন। দেশে ফেরার পর দুই সপ্তাহের জন্য তাদের আশকোনা হজ ক্যাম্পে স্বাস্থ্য অধিদপ্তরের অস্থায়ী পর্যবেক্ষণ কেন্দ্রে কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয়েছিল।

শনিবার বিকেল ৫টায় তাদের কোয়ারেন্টাইন শেষ হয়। এরপর রাতে তাদের ফাইনাল মেডিকেল চেকআপ শেষে পরিবারের কাছে যাবার অনুমতি দেয়া হয়। ক্যাম্পে থাকা আরও ১০০ জন ফিরবেন আজ রোববার।

এসময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, চীনফেরত ৩১২ জনকে সুস্থভাবে পরিবারের কাছে ফিরিয়ে দিতে পারা স্বস্তির বিষয়। এছাড়া উহানে অবস্থানকারী বাংলাদেশিরা নিরাপদেই আছেন বলেও জানান তিনি।

শনিবার সকালে এক ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, এখন পর্যন্ত ৬২টি নমুনা পরীক্ষা করা হয়েছে, কারো দেহেই করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

এছাড়া কোয়ারেন্টাইনে থাকা ৩১২ জন নিজ নিজ বাড়িতে ফিরে যাবার পরও তাদের সাথে যোগাযোগ রাখবে বলে জানায় সংস্থাটি।

১ ফেব্রুয়ারি বাংলাদেশ বিমানের বিশেষ উড়োজাহাজে করে চীনের উহান শহর থেকে ৩১২ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়। তাদের বিমানবন্দর থেকেই সরাসরি আশকোনার হজ ক্যাম্পে নেওয়া হয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই সপ্তাহ কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হয় তাদের। এই দুই সপ্তাহ তাদের পরিবারের কারোর সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি।