Advertisements

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এক সপ্তাহ পরই। এমন সময়ে হঠাৎ টেস্ট ও টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ফাফ ডু প্লেসিস। এমন ঘোষণার মধ্য দিয়ে আন্তর্জাতিক অধিনায়কত্ব অধ্যায়ের সমাপ্তি ঘটলো দক্ষিণ আফ্রিকা দলের অভিজ্ঞ এই ব্যাটসম্যানের।

সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ডু প্লেসিসকে সরিয়ে অধিনায়ক করা হয় তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কককে। তিনিই বাকি দুই ফরমেটেও প্রোটিয়া দলের অধিনায়ক হবেন মনে করা হচ্ছে।

৩৫ বছর বয়সী ডু প্লেসিস অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে তুলে এনেছেন, তরুণদের সুযোগ করে দেয়ার বিষয়টি। তিনি মনে করছেন, কুইন্টন ডি ককের মতো তরুণদের হাতে নেতৃত্ব তুলে দেয়ার এখনই সঠিক সময়।

ডু প্লেসিস বলেন, ‌‌‘গত কয়েক সপ্তাহ ক্রিকেটের বাইরে থেকে আমি বুঝতে পেরেছি দেশের প্রতিনিধিত্ব এবং দেশকে এই দারুণ খেলাটায় তিন ফরমেটে নেতৃত্ব দেয়া যে কত বড় সম্মান ও মর্যাদার। কখনও ভালো ফল পাওয়া যায়, কখনও কঠিন সময় যায়। কখনও বা এটা আপনাকে একা পথে ফেলে দেয়। তবে আমি এই অভিজ্ঞতা কিছু দিয়ে বদল করতে চাই না। কারণ এটাই আমাকে সেই মানুষটা বানিয়েছে, যে কিনা গর্ববোধ করে।’

তবে কি ডু প্লেসিস নেতৃত্বের সঙ্গে ক্যারিয়ারেরও শেষ দেখে ফেলছেন? প্রোটিয়া এই ব্যাটসম্যান অবশ্য জানালেন তিন ফরমেটেই খেলাটা চালিয়ে যেতে চান।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নতুন এক যুগে প্রবেশ করেছে। নতুন অধিনায়ক, নতুন মুখ, নতুন চ্যালেঞ্জ, নতুন কৌশল। আমি একজন খেলোয়াড় হিসেবে তিন ফরমেটেই খেলে যেতে চাই। দলের নতুন নেতাদের আমার জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করতে চাই।’

By Abraham

Translate »