Advertisements

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তবে তার এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে ভারত সরকার। ভারতের ইংরেজি দৈনিক দ্যা হিন্দু এ খবর দিয়েছে।

গতকাল (রোববার) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানিয়েছে, “কাশ্মীর নিয়ে যে দ্বন্দ্ব রয়েছে তা দ্বিপক্ষীয়ভাবে আলোচনা করা হবে; এতে তৃতীয় পক্ষের মধ্যস্থতা করার কোনো সুযোগ নেই।”

কাশ্মীর ইস্যু এড়িয়ে গিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দাবি করেন, বর্তমানে যেটি প্রয়োজন তা হচ্ছে ভারতের যে সমস্ত অংশ পাকিস্তান জোর করে দখল করে আছে সেখান থেকে তাদেরকে সরিয়ে নেয়া। জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে বিরাজমান উত্তেজনা কমানোর ক্ষেত্রে বিশ্ব সংস্থা মধ্যস্থতা করতে পারে বলে বক্তব্য দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ভারত তা প্রত্যাখ্যান করে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে এমন অবস্থা এখন নিত্যমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশীকে নিয়ে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বলেন, ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে মানবাধিকার রক্ষা করা অত্যন্ত জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘ মহাসচিব পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শন করেন এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রতিনিধি পর্যায়ের আলোচনা করেন। এর আগে গতকাল দিনের প্রথম ভাগে অ্যান্তোনিও গুতেরেস চারদিনের সফরে পাকিস্তান পৌঁছান। এ সফরে তিনি আফগান শান্তি বিষয়ক একটি সম্মেলনে যোগ দেবেন।#

By Abraham

Translate »