বিনোদন

অস্কারের সেরা ছবি কেন দক্ষিণ কোরিয়ার, রেগেছেন ট্রাম্প

Advertisements

চলচ্চিত্র জগতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে বেস্ট অরিজিনাল স্ক্রিনপ্লে পুরস্কার পেয়েছে দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। বিষয়টি নিয়ে সন্তুষ্ট হতে পারেননি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি এক জনসভায় এই ক্ষোভের কথা প্রকাশ্যে জানিয়েছেন তিনি। দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্য নিয়ে আমাদের এত ঝামেলা চলছে, আর তাদেরই ছবি কীভাবে সেরা হয় সেই প্রশ্ন ছুড়ে দিয়েছেন তিনি।

বিষয়টি জানায় আন্তর্জাতিক গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস ও দ্য গার্ডিয়ান।

ট্রাম্প ৭০ বছর আগের কিছু চলচ্চিত্রের উদাহরণ দেন ওই জনসভায়। বলেন, গন উইথ দ্য উইন্ড-এর মত ছবি আর করতে পারি না আমরা? তারপর সানসেট বুলেভার্ড- কতো অসাধারণ সব ছবি।

ট্রাম্প ঘোষকের বলার ধরন অনুকরণ করে বলেন, অ্যান্ড দ্য উইনার ইজ.. দক্ষিণ কোরিয়ার সিনেমা। এটা কি ইয়ার্কি হচ্ছে? দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্য নিয়ে আমাদের এত ঝামেলা চলছে আর ওদেরই এ বছর সেরা চলচ্চিত্রের পুরস্কার দেওয়া হলো?

বিদেশি ভাষার ছবি অস্কার জিতল পরিচালনা ও অরিজিনাল স্ক্রিন প্লে বিভাগে। বিষয়টি সহ্য করেতে পারেননি ট্রাম্প। তিনি ভেবেছিলেন, সেরা বিদেশি ছবি ক্যাটাগরিতে ছবিটি পুরস্কার পেয়েছে। কিন্তু সেরা ছবির পুরস্কার পেয়েছে জানা মাত্রই যেন ট্রাম্পের মাথায় আকাশ ভেঙে পড়ে। তিনি প্রশ্ন করেন,  এর আগে কখনও এমন হয়েছে?

প্যারাসাইটের মার্কিন ডিস্ট্রিবিউটর নিওন টুইটারে ট্রাম্পের সমালোচনার জবাব দিয়েছেন। তিনি বলেন, বিষয়টা স্বাভাবিক, উনি তো পড়তেই পারেন না।

এ বছর অস্কারে সেরা সহ অভিনেতার পুরস্কার পেয়েছেন জনপ্রিয় অভিনেতা ব্র্যাড পিট। কিন্তু ট্রাম্প তাকেও পছন্দ করেন না বলে জানিয়েছেন।