খেলার খবর

পাকিস্তানের সম্মানসূচক নাগরিকত্ব পাচ্ছেন ড্যারেন সামি

Advertisements

আগামী মাসেই পাকিস্তানের সম্মানসূচক নাগরিকত্ব পাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন সামি। পাকিস্তানের ক্রিকেটে অবদান রাখার জন্য তাকে এ স্বীকৃতি দেওয়া হচ্ছে।

শনিবার (২২ ফেব্রুয়ারি) পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের অফিসিয়াল টুইটারে সামিকে সম্মানসূচক নাগরিকত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করে।

ক্যারিবিয়ানদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো তারকার ছবি পোস্ট করে পিসিবি ক্যাপশনে লিখেছে, ‘পাকিস্তানের ক্রিকেট অমূল্য অবদানের জন্য ২৩ মার্চ ড্যারেন সামিকে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ও সম্মানূসূচক নাগরিকত্ব প্রদান করবেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি।’

সামি প্রথম ক্রিকেটার যিনি পাকিস্তানের এই পুরস্কার গ্রহণ করবেন। ৩৬ বছর বয়সী তারকাকে এ স্বীকৃতি দেওয়ার জন্য সুপারিশ করেন পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ক্লাব পেশোয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি। ২০১৬ সাল থেকে এই ক্লাবেই খেলেন সামি।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার বাসে সন্ত্রাসী হামলার পর পুরো এক দশক পাকিস্তান সফরে যায়নি কোনো বিদেশি দল। সাম্প্রতিক সময়ে ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে ওঠেপড়ে লাগে পিসিবি। সেই অভিযানে আপাতত সফল তারা। পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে মূখ্য ভূমিকা রাখেন সামিও। যার কারণে কৃতজ্ঞতাবশত তাক এই সম্মান জানানো হচ্ছে।

এমন সম্মানে ভূষিত হওয়ার আগে নিজের অনুভূতি প্রকাশ করে সাবেক ক্যারিবিয়ান অধিনায়ক বলেন, ‘সহজাতভাবে আমি পাকিস্তানকে ভালবাসি, দেশটির জন্য আমার অবদান সম্পূর্ণ খাঁটি। দেশটির প্রতি ভালবাসা প্রকাশ করতে কোনো পাসপোর্ট দরকার নেই আমার। তবে স্বীকৃতি পাওয়া আনন্দের। এটা আমি আমার জন্য করিনি। এখানকার লোকজন আমাকে যে ভালবাসা দেখিয়েছে সে আকর্ষণ থেকে আমি এটা করেছি।’