Advertisements

চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ইরানে ৮ জনের মৃত্যু এবং ৪৩ জন সংক্রমিত হওয়ার মহামারি আতঙ্কে প্রতিবেশী তিন দেশ—আফগানিস্তান, পাকিস্তান এবং তুরস্ক, ইরানের সাথে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। দেশ তিনটির সরকারি সূত্রের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করার পেছনে করোনার বিস্তার ও সংক্রমণ ঠেকাতে আগাম সতর্কতামূলক ব্যবস্থার কথা জানিয়েছে দেশ তিনটি। স্থানীয় সময় রোববার বিকাল ৫টা থেকে ইরানের সঙ্গে সকল ধরনের সড়ক ও রেল যোগাযোগ বন্ধ হবে বলে জানিয়েছেন ইরান সীমান্ত লাগোয়া দেশ তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোচা।

এদিকে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ (ওএনএসসি) রোববার ঘোষণা দিয়েছে, আজ থেকে ইরানের সঙ্গে সড়ক, রেল ও আকাশপথে সব ধরনের চলাচল বন্ধ থাকবে। এছাড়া দেশটি ইরান থেকে হাঁস-মুরগির মতো পণ্য আমদানি করবে না বলেও জানিয়েছে। এছাড়া চোরাপথে মাস্ক আনার বিষয়টি নিয়ন্ত্রণ করবে তাদের অর্থ মন্ত্রণালয়।

তুরস্ক-আফগানিস্তান ছাড়াও ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ ঘোষণা করেছে পাকিস্তান। রেডিও পাকিস্তানের প্রতিবেদন অনুযায়ী, ইরান সীমান্তে ট্রানজিট গেট এবং যৌথ বাজার বন্ধ ঘোষণার পাশাপাশি ইরানের সঙ্গে বাণিজ্য ও চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পাকিস্তান সরকার। সীমান্তবর্তী এলাকার হাসপাতালগুলোকেও প্রস্তুত রাখা হয়েছে।

ইরানে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। চীনের মূল ভূখন্ডের পর যা সর্বোচ্চ। এছাড়া রোববার নতুন ১৫ জনসহ দেশটিতে এখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪৩ জন। ইরানে শিয়া ধর্মাবলম্বীদের পবিত্র শহর হিসেবে পরিচিত কোমে সবেচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই রোগে।

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে চীনে এখন আক্রান্ত মানুষের সংখ্যা ৭৬ হাজার ৯৩৬ জন। এছাড়া এই ভাইরাসে সংক্রমিত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা ২ হাজার ৪৪২। বিশ্বের ২৯টি দেশে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়েছে। এসব দেশে ২১ জনের মৃত্যু ছাড়াও আক্রান্ত হয়েছেন আরও প্রায় ১ হাজার ৮৬৪ জন।

By Abraham

Translate »