Advertisements

ভারতের আগ্রার বুক চিতিয়ে দাঁড়িয়ে ভালোবাসার অন্যতম নির্দশন তাজমহলে এবার হাতে হাত রেখে হাঁটলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। তাজমহল ঘুরে তাদের অভিব্যক্তিতে ওই দম্পতি জানান: তাজমহল অনুপ্রেরণা দেয়।

সোমবার বিকেলে সূর্যাস্তের সোনালি আলোয় ধবধবে সাদা তাজমহল দেখতে আসেন ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প, ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ও জামাই জেরাড কুশেনার। সেখানে তারা প্রায় ঘণ্টখানেক সময় কাটান।

ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প সূর্যাস্তের সোনালি আলোয় ধবধবে সাদা তাজমহল দেখে যে খুব উপভোগ করেছেন তা তাদের দু’জনকে হাতে হাত ধরে ঘুরে বেড়াতে দেখেই আঁচ করা যায়। মার্কিন রাষ্ট্রপতি ও তার ফার্স্ট লেডিকে দেখা যায় ধীরে ধীরে ফোয়ারা ও লন দিয়ে কিছুক্ষণ হেঁটে বেড়ান।

ট্রাম্প দম্পতিকে তাজমহল ঘুরিয়ে দেখান এক গাইড। বহু আবেদনকারীর মধ্যে মোট তিনজনকে নির্বাচিত করেছিল মার্কিন নিরাপত্তা সংস্থা। শেষ পর্যন্ত সেখান থেকেই একজন নির্বাচিত হন।

তাজমহল ঘুরে ভিজিটার্স বুকে ট্রাম্প লেখেন: তাজমহল অনু্প্রাণিত করে ও সম্ভ্রম জাগায়। ভারতের ধনী ও বৈচিত্র্যময় সাংস্কৃতিক সৌন্দর্য্যের চিরকালীন এক সাক্ষী। ধন্যবাদ ভারত।

তাজমহল পরিদর্শন করার সময় ইভাঙ্কাকে দেখা যায়, এক ফোটোগ্রাফারের হাতে নিজের মোবাইল ফোনটি তুলে দিয়ে ছবি তুলে দেওয়ার অনুরোধ জানাতে।

এদিকে মার্কিন রাষ্ট্রপতি আসার জন্য ৩০০ বছর পর পরিচর্যা করা হয়েছে তাজমহলের। তাজমহলের  পাথরগুলিকে মাজাঘষা করেছেন শয়ে শয়ে কর্মী। দেওয়ালে নতুন রং ও মুলতানি মাটি লাগানো হয়েছে। যমুনায় ঢালা হয়েছে জল। উদ্দেশ্য যাতে দূষণ ও আবর্জনার পরিমাণ হ্রাস করা যায়।

দুই দিনের সফরে অষ্টম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আজ সকালেই ভারতে এসে পৌঁছান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। এসময় তাদের বিমানবন্দরে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিমানবন্দর থেকে মহাত্মা গান্ধীর স্মৃতি বিজরিত সাবরমতি আশ্রমে যান মোদি ও ট্রাম্প। এসময় রাস্তার দুই পাশে মানুষকে দাঁড়িয়ে ওই দুই নেতাকে স্বাগত জানান। গান্ধীর ওই আশ্রমে চরকা কাটেন ট্রাম্প ও মেলানিয়া। এখান থেকে একটি রোড শোয়ের মাধ্যমে নবনির্মিত মোতেরা ক্রিকেট স্টেডিয়াম  ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেন তারা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে নৃত্য গোষ্ঠী ও গায়করা এই মঞ্চে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

কয়েকমাস আগে নরেন্দ্র মোদি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে গেছিলেন তখন ডোনাল্ড ট্রাম্পের তত্ত্বাবধানে টেক্সাসে যে ‘হাউডি মোদি’ অভিনব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ঠিক তার আদলেই ‘নমস্তে ট্রাম্পে’ অনুষ্ঠানের এ আয়োজন।

অনুষ্ঠান শেষে ট্রাম্প কন্যা ইভাঙ্কা ও জামাই জারেদ কুশনেরকে নিয়ে আগ্রারার তাজমহলে যান ওই দম্পতি। নভেম্বরে মার্কিন ভোটের আগে দুই দিনের এই রাষ্ট্রীয় সফরে ভারতে এলেন ট্রাম্প। বিশ্বের বৃহৎ দুই গণতান্ত্রিক দেশের রাষ্ট্রপ্রধানদের ওই বৈঠকের দিকে নজর থাকবে সকলের।

দিল্লিতে প্রধানমন্ত্রী মোদি এবং প্রেসিডেন্ট ট্রাম্পের হতে যাওয়া বৈঠকে ইন্দো-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে দু’দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য পরিস্থিতি জটিল হয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের ভারতকে বাণিজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা দান বন্ধ করে দেওয়ায় পাল্টা ভারতের পক্ষ থেকেও ২৮টি মার্কিন দ্রব্যের পণ্য শুল্ক বাড়িয়ে দেওয়া হয়। ট্রাম্পের এই সফর ভারত-মার্কিন বাণিজ্য পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে অনেকটাই উপযোগী হবে বলে মনে করা হচ্ছে।

By Abraham

Translate »