Advertisements

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন মুহিউদ্দিন ইয়াসিন। আজ শনিবার সকালে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলে মালয়েশিয়ার রাজা নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিনকে বেছে নেন। পরে রাজকীয় দপ্তর থেকে মুহিউদ্দিনের নাম ঘোষণা করা হয়। বার্তা সংস্থা রয়টার্স, মালয়েশিয়ার দ্য স্টার অনলাইন ও স্ট্রেইটটাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মালয়েশিয়ার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন হবেন দেশের অষ্টম প্রধানমন্ত্রী। তিনি কাল রোববার শপথ নেবেন। ৭২ বছর বয়সী মুহিউদ্দিন মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য জোহরের মুখ্যমন্ত্রী ছিলেন প্রায় ৯ বছর। তাঁর বাবা তাঁর নিজ শহরে একজন প্রভাবশালী ধর্মীয় শিক্ষক ছিলেন। ইউনিভার্সিটি অব মালায়া থেকে ১৯৭০ সালে অর্থনীতি ও মালায় স্টাডিজে স্নাতক সম্পন্ন করেন মুহিউদ্দিন।

মালয়েশিয়ার জাতীয়তাবাদী রাজনৈতিক দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়ার (বেরসাতু) সভাপতি মুহিউদ্দিন। ২০১৬ সালে এর প্রতিষ্ঠা করেন মাহাথির মুহাম্মদ।

রাজনৈতিক অচলাবস্থার মধ্যে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী পেল মালয়েশিয়া। তবে প্রধানমন্ত্রীর পদ পেতে উমনো এবং পিএসএ নামের দুই দলের সমর্থন বাগাতে হয়েছে মুহিউদ্দিনকে। তবে উমনোর সঙ্গে তাঁর এই সখ্যর সমালোচনা করেছেন মাহাথির মুহাম্মদ।

By Abraham

Translate »