Advertisements

লিগে যে গতিতে লিভারপুল এগোচ্ছিল, অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার অর্জনটাকে মনে হচ্ছিল সময়ের ব্যাপার মাত্র। কিন্তু সে স্বপ্নটাকে ম্লান করে দিল পুঁচকে ওয়াটফোর্ড। ৩-০ গোলে লিভারপুলকে হারিয়েছে তারা

গতবার লিগে লিভারপুল যখন ওয়াটফোর্ডের মুখোমুখি হয়েছিল, ম্যাচের আগে লিভারপুলের সেনেগালিজ উইঙ্গার সাদিও মানে ওয়াটফোর্ডের ইংলিশ স্ট্রাইকার ট্রয় ডিনিকে ডেকে বলেছিলেন, ‘আমার ভাইটার দিকে একটু খেয়াল রেখো। ও অনেক লাজুক। ওর যেন মানিয়ে নিতে সমস্যা না হয়।’

সাদিও মানে বলছিলেন ইসমাইলা সারের কথা। মানের স্বদেশি এই ‘ছোট ভাই’ এই মৌসুমেই নাম লিখিয়েছেন ওয়াটফোর্ডে। ৩০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে। ওয়াটফোর্ড তাদের ইতিহাসে এর আগে এত বেশি টাকা খরচ করে কাউকে দলে আনেনি। একটু লাজুক, তেমন মিশুক নন। মানে সন্দিহান ছিলেন, ভাইটার প্রিমিয়ার লিগে মানিয়ে নিতে হয়তো সমস্যা হবে। এ জন্যই ডিনিকে ডেকে সেই কথা বলেছিলেন। শুধু তাই নয়, সে ম্যাচের আগে নিজের সতীর্থ লিভারপুল লেফটব্যাক অ্যান্ডি রবার্টসনকে বলেছিলেন, ‘দেখো, তুমি কিন্তু আজ ইসমাইলাকে সামলাবে। ও কিন্তু ভয়ংকর। ওকে আটকাতে তোমার অনেক সমস্যা হবে। সতর্ক থেকো।

সে ম্যাচে ওয়াটফোর্ড জিততে না পারলেও কয়েক মাস পর ইসমাইলা সার ঠিকই দেখিয়ে দিলেন, ওয়াটফোর্ডে তাঁর মানিয়ে নিতে বিন্দুমাত্রও সমস্যা হচ্ছে না। ট্রয় ডিনিরা তাঁর বেশ ভালোই খেয়াল রাখছেন। সারের প্রতিভার যথাযথ বিকাশ ঘটাতে সাহায্য করছেন। আর সে প্রতিভার বিচ্ছুরণেই গতকাল জ্বলে পুড়ে খাক হয়েছে আর কেউ নয়, মানের লিভারপুলই। নিজেদের মাঠে লিভারপুলকে ৩-০ গোলে হারিয়েছে ওয়াটফোর্ড। জোড়া গোল করেছেন সার, অন্য গোলটি? ট্রয় ডিনির!

সোয়া এক বছর পর লিগে হারল লিভারপুল, ম্যাচের হিসাব করলে ৪৪ ম্যাচ পর। শেষ সেই ২০১৯ সালের ৩ জানুয়ারিতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হেরেছিল তারা। যে হারটাই পরে লিভারপুলের লিগ জেতার পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায়। এবার অবশ্য সে সমস্যা নেই। ম্যাচ হারলেও দ্বিতীয় স্থানে থাকা সিটির চেয়ে ২২ পয়েন্টে এগিয়ে আছে তাঁরা। হাতে আছে ১০ ম্যাচ। এই ১০ ম্যাচের মধ্যে কোনোরকমে চারটা ম্যাচ জিততে পারলেই অন্য কারও দিকে না তাকিয়েই ৩০ বছর পর লিগ শিরোপা ঘরে তুলবে লিভারপুল।

আর এই হারের ফলে লিগ মৌসুমে তাদের অপরাজিত থাকার স্বপ্নও শেষ হয়ে গেল। প্রিমিয়ার লিগ চালু পর এক আর্সেনাল এই কীর্তিটা গড়তে পেরেছিল, সেই ২০০৩-০৪ মৌসুমে। এক ম্যাচও না হেরে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল তাঁরা। আর্সেনালকে ছুঁতে পারল না ‘অল রেড’রা।

আগের ম্যাচেও ওয়েস্ট হ্যামের কাছে দুই গোল খেয়েছিল লিভারপুল। যদিও সে ম্যাচটা ৩-২ গোলে জিতে এসেছিলেন সালাহ-মানেরা। ২০১৬ সালে ডিসেম্বরের পর এই প্রথম লিভারপুল টানা দুই ম্যাচে একের বেশি গোল হজম করল। ৮৬০ দিন পর কোনো লিগ ম্যাচে একের বেশি গোল ব্যবধানে ম্যাচ হারল লিভারপুল, সর্বশেষ হেরেছিল টটেনহামের কাছে, ৪-১ গোলে।

অ্যাটলেটিকোর কাছে চ্যাম্পিয়নস লিগে ১-০ গোলে হাররে পর পুঁচকে ওয়াটফোর্ডের কাছে ৩-০ গোলে হার। সালাহ-মানেদের ফর্মে ফেরাটা বড় জরুরি লিভারপুলের জন্য!

By Abraham

Translate »