Advertisements

নভেল করোনাভাইরাস আতঙ্কে এক মাস আগে যে চীন থেকে বিশেষ ব্যবস্থায় নাগরিকদের উড়িয়ে নিয়েছিল বিভিন্ন দেশ, সেই চীন এবার একই কারণে ইরান থেকে নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে।

মঙ্গলবার সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ইরানে চীনা দূতাবাস নাগরিকদের দেশে ফেরানোর পরিকল্পনা নিয়েছে বলে রাষ্ট্রায়ত্ত্ব গ্লোবাল টাইমস জানিয়েছে।

এজন্য মঙ্গলবার রাতেই ইরানে প্রথম ফ্লাইট পৌঁছাছে বলে জানিয়েছে তারা।

সিএনএনের তথ্য মতে, ইরানের যে শহরে প্রথম নভেল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে, সেই কওমে আটকেপড়া চীনা শিক্ষার্থীরা দেশে ফেরতে আগ্রহীদের তালিকায় নাম লিখিয়েছেন।

করোনাভাইরাস থেকে সুরক্ষায় ভালো করে হাত ধোয়ার আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি

করোনাভাইরাস থেকে সুরক্ষায় ভালো করে হাত ধোয়ার আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান প্রদেশে প্রথম নভেল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। দ্রুত রোগটি ছড়িয়ে পড়ায় এবং মৃতের সংখ্যা বাড়তে থাকায় জানুয়ারিতে চীন থেকে নাগরিকদের ফিরিয়ে নেয় বিভিন্ন দেশ।এরপর বিভিন্ন দেশে এই ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কার মধ্যে গত ১৯ ফেব্রুয়ারি ইরানে প্রথম এই রোগে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া যায়।

এরইমধ্যে দেশটিতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই হাজার ৩৩৬ জনে পৌঁছেছে।সেখানে এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৭৭ জন, যাদের মধ্যে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির একজন পরামর্শকও রয়েছেন।

সোমবার করোনাভাইরাসে ৭১ বছর বয়সী মোহাম্মদ মীর মোহাম্মাদীর মৃত্যুর খবর দেশ ইরানের রাষ্ট্রীয় বেতার।

By Abraham

Translate »