Advertisements

নভেল করোনাভাইরাসে প্রথম মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে; ইতালিতে নতুন করে প্রাণ হারিয়েছেন ৪১ জন, যাতে দেশটিতে এই রোগে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৮ এ।

ইউরোপের দেশগুলোর মধ্যে নতুন এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ইতালিতে একদিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যা বেড়ে তিন হাজার ৮৯ থেকে তিন হাজার ৮৫৮ জনে দাঁড়িয়েছে।

নভেল করোনাভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা উল্লেখভাবে বেড়েছে জার্মানি, যুক্তরাজ্যে ও নেদারল্যান্ডসে। জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের করোনাভাইরাস ধরা পড়েছে। দেশটিতে এই রোগে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪৯ জনে।

বৃহস্পতিবার লন্ডনের একটি হাসপাতালে নভেল করোনাভাইরাসে প্রথম একজনের মৃত্যু হয়। নতুন ৩০ জনের এই ভাইরাস সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১৫ জনে।

আর নেদারল্যান্ডসে বৃহস্পতিবার নতুন ৪৪ জনের নভেল করোনাভাইরাস ধরা পড়ায় দেশটিতে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে ৮২ জনে দাঁড়িয়েছে।

এদিকে ফ্রান্সে করোনাভাইরাসে আরও দুজনের মৃত্যু হয়েছে। দেশটিতে এ রোগে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ছয়জনে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭৭ জনে।

স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯৩ জনে, তাদের মধ্যে তিন শিশুও রয়েছে।রাজধানী স্টকহোমে নতুন করে ১৬ জনের এই ভাইরাস সংক্রমণ ধরা পড়ায় সুইডেনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ জনে।

দক্ষিণ আফ্রিকায় বৃহস্পতিবার প্রথম নভেল করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে। ইতালি সফর করে যাওয়া একজনের দেহে এই ভাইরাস ধরা পড়েছে।

যুক্তরাষ্ট্রের ১৫ স্টেটে ছড়িয়েছে নভেল করোনাভাইরাসে, দেশটিতে এ রোগে আক্রান্তে সংখ্যা দাঁড়িয়েছে ১৬৩ জনে।

করোনাভাইরাস নিয়ে সিএনএনের সর্বশেষ তথ্য অনুযায়ী, জাপান থেকে ফিরিয়ে নেওয়া প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৪৬ যাত্রী এবং চীনের উহান থেকে ফিরিয়ে নেওয়া তিন জন মিলিয়ে ৪৯

জনের নভেল করোনাভাইরাস ধরা পড়েছে। এর বাইরে ১৬ স্টেটে আক্রান্ত হয়েছেন ১১৪ জন।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টার-সিডিসি বৃহস্পতিবার পর্যন্ত ১৪৯ জনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার তথ্য জানিয়েছে।সবচেয়ে বেশি নভেল করোনাভাইরাস ধরা পড়েছে ওয়াশিংটন স্টেটে ৪০ জনের (মৃতু ১০), ক্যালিফোর্নিয়ায় আক্রান্ত ৩৬ (মৃত্যু ১), নিউ ইয়র্কে আক্রান্ত ১৩, অ্যারিজোনায় আক্রান্ত দুই, ফ্লোরিডায় তিন, জর্জিয়ায় দুই, ইলিনয়ে চার, ম্যাসাচুসেটসে দুই, নিউ হ্যাম্পশায়ারে দুই, নিউ জার্সিতে এক, নর্থ ক্যারোলিনায় এক, অরেগনে তিন, রোড আইল্যান্ডে দুই, উইসকনসিনে এক, টেক্সাসে এক এবং টেনেসিতে একজন আক্রান্ত হয়েছেন।

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ জনে। শিশুদের করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দিল্লির সব প্রাথমিক স্কুল ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতে একটি ইতালীয় পর্যটক দলের ১৬ জন এবং তাদের সঙ্গে থাকা এক ভারতীয় গাড়িচালকসহ আগরার ছয়জন, দিল্লি-হায়দরাবাদে দুইজন, তারও আগে কেরালার তিনজন এবং সর্বশেষ দিল্লির আরও একজন ও গুরগাঁওয়ে একজনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।

ইতালির পর্যটকরা ভারতের একাধিক রাজ্যের বহু জায়গায় ঘুরেছেন। এ থেকে এই ভাইরাস সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।দক্ষিণ কোরিয়ায় বৃহস্পতিবার আর পাঁচজনের মৃত্যু এবং নতুন করে ৭৬০ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৮ জন, আর মৃতের সংখ্যা হয়েছে  ৩৭।

জাপানে নতুন রোগী ৩৬ জন, মোট আক্রান্তে সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৩৬ জনে। দেশটির প্রধানমন্ত্রী শিনবো আবে বৃহস্পতিবার চীন ও দক্ষিণ কোরিয়া থেকে আগত সবার জন্য দুই সপ্তাহের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এপ্রিলের প্রথম দিকের জাপান সফর স্থগিতের ঘোষণা দিয়েছেন। নভেল করোনাভাইরাসের উৎসস্থল উহানে আবার নতুন রোগীর সংখ্যা বেড়েছে। চীনে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজারের উপরে।

ইরানে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। বৃহস্পতিবার নতুন আক্রান্ত ৫৯১ জনকে নিয়ে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে তিন হাজার ৫১৩ জন।

ইরাকের রাজধানী বাগদাদে করোনাভাইরাসে দ্বিতীয়জনের মৃত্যুর পর শিয়াদের পবিত্র নগরী কারবালায় শুক্রবারের জুমার স্থগিত করা হয়েছে।

অস্ট্রেলিয়ায় এই ভাইরাসে দ্বিতীয় ব্যক্তির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার নতুন চারজনের এই ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে থাইল্যান্ডে, এশিয়ার দেশটিতে আক্রান্ত হয়েছে মোট ৪৭ জন।

নভেল করোনাভাইরাসের কারণে এখন বিশ্বের ৩০ কোটি শিক্ষার্থীর লেখাপড়া ব্যাহত হচ্ছে বলে ইউনিসেফ জানিয়েছে।

নভেল করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোকে সহায়তার জন্য ৫০ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ।

এই অর্থের মধ্যে ১০ বিলিয়ন ডলার পাবে স্বল্প আয়ের দেশগুলো। র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটির আওতায় বিনা সুদে ঋণ হিসেবে তারা এই অর্থ নিতে পারবে। বাকি ৪০ বিলিয়ন ডলার ঋণ হিসেবে নিতে পারবে উদীয়মান অর্থনীতির দেশগুলো।

By Abraham

Translate »