Advertisements

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জয় বাংলা কোনো দলের স্লোগান নয়, এটা আমাদের মুক্তির স্লোগান। বিএনপিসহ এতদিন যারা লজ্জা পেতেন তাদের সবাইকে এখন থেকে জয় বাংলা স্লোগান দিতে হবে। এই রায়ের পর তারা আর লজ্জা পাবে না।

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে মঙ্গলবার (১০ মার্চ) সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, আপনারা সবাই জানেন মহামান্য হাইকোর্ট আজ একটি রায় দিয়েছেন; ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে গ্রহণ করার জন্য। এ রায় একটি কাঙ্ক্ষিত রায়। এ রায়কে আমরা স্বাগত জানাই। এখন যাদের ‘জয় বাংলা’ স্লোগান দিতে লজ্জা লাগে তাদেরও জয় বাংলা স্লোগান দেয়া উচিত। দেশের আইন ও আদালতের প্রতি সম্মান রেখে এবং দেশের স্বাধীনতার প্রতি সম্মান রেখেই এ স্লোগান দেয়া উচিত। তিনি আরও বলেন, স্বাধীনতা যুদ্ধ ও স্বাধিকার আদায়ের মূল স্লোগান ছিল জয় বাংলা। জয় বাংলা ছিল আমাদের মুক্তির স্লোগান, এটা কোনো দলের নয়। সুতরাং এ স্লোগান দিতে যাদের লজ্জা লাগে হাইকোর্টের রায়ের পর আমি আশা করবো তাদের সেই লজ্জা আর থাকবে না।

তারা জয় বাংলা স্লোগান দেবেন। বিএনপিসহ সবাই এখন জয় বাংলা স্লোগান দেবেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে, দলের পক্ষ ও পুরো দেশবাসীর পক্ষ থেকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছিল। কিন্তু প্রধানমন্ত্রী জনস্বার্থের কথা চিন্তা করে সেই অনুষ্ঠান সঙ্কুচিত করেছেন। এসব অনুষ্ঠান পুনর্বিন্যাস করতে বলেছেন। কোনো অনুষ্ঠান বাতিল করা হয়নি।

By Abraham

Translate »