Advertisements

হলিউডে আনুষ্ঠানিকভাবে শাস্তির মুখে পড়লেন এক প্রযোজক। হ্যাশট্যাগ মিটু-এর জন্মদাতা এবং ধর্ষক প্রযোজক হার্ভে ওয়াইনস্টাইন। তাকে ২৩ বছরের কারাবাসের সাজা শুনিয়েছেন নিউ ইয়র্কের আদালত। হুইলচেয়ারে হাতকড়া পড়েই আদালতে এসেছিলেন ৬৭ বছরের হার্ভে। ১১ মার্চ সাজা শোনানো হবে বলেই আগেই জানিয়েছিলেন আদালত।

গেল ২৫ ফেব্রুয়ারি হার্ভেকে দোষী সাব্যস্ত করেছিলেন নিউ ইয়র্কের আদালত। এরপরই তাকে আটক করে নিজেদের হেফাজতে নেয় কর্তৃপক্ষ।

সারাবিশ্বে তৈরি হওয়া মিটু  ঝড় প্রথম উঠে হার্ভে ওয়েনস্টেইনকে ঘিরেই। এক মডেল-অভিনেত্রী সাহস করে মুখ খুলেছিলেন হলিউডের এই দাপুটে প্রযোজকের বিরুদ্ধে। তার প্রতিবাদ সাহস জুগিয়েছিল বাকিদের। এরপরই একে একে সরব হন বাকিরা। ৩০টির বেশি অভিযোগ ওঠে এই প্রযোজকের বিরুদ্ধে।

অভিযোগকারীদের মধ্যে অ্যাশলে জুড, রোজ ম্যাকগোয়ানের মতো অভিনেত্রীরাও আছেন। নিজের এই ক্ষমতা অপব্যবহার করেই বহু মহিলার সঙ্গে ওয়েনস্টাইন অশ্লীল আচরণ করেছেন বলে অভিযোগ। সিনেমায় কাজের সুযোগ দেয়ার প্রতিশ্রুতির বিনিময়ে নতুন মডেল-অভিনেত্রীদের হোটেল রুমে ডাকতেন তিনি। আর সেখানেই নানাভাবে হেনস্তা করতেন।

উল্লেখ্য, গেল ৬ জানুয়ারি হার্ভে ওয়াইনস্টাইনের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিচার শুরু হয় নিউ ইয়র্কের আদালতে। সোমবার মামলার রায় ঘোষণা করেছে জুরি বোর্ড। ২০০৬ সালে মিমি হ্যালেইকে যৌন নির্যাতন এবং জেসিকা মানকে ২০১৩ সালে ধর্ষণের অভিযোগে হার্ভে ওয়াইনস্টাইনকে দোষী সাব্যস্ত করেছেন মার্কিন আদালত। তবে যৌন আঘাতের গুরুতর অভিযোগ থেকে তাকে নিষ্কৃতি দেয়া হয়েছে।

By Abraham

Translate »