Advertisements

করোনভাইরাস ছড়িয়ে পড়েছে ১০০ টিরও বেশি দেশে।  আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। মারা গেছে চার হাজারের বেশি। মানুষের মাঝেই ভাইরাস নিয়ে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। এখন পর্যন্ত এ ভাইরাসের কোনও ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় আতঙ্কের মাত্রা বেশি।

সচেতনতা ও সতর্কতার পাশাপাশি এ ভাইরাস আতঙ্ক থেকে বাঁচতে যেসব আমল করা যায়।

১. বেশি বেশি গুনাহ থেকে তাওবাহ করুন। ইস্তিগফার পড়তে থাকুন।

২. নবি কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহামারি থেকে বাঁচতে বেশি বেশি এই দোয়া পড়তে বলেছেন,  اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْبَرَصِ، وَالْجُنُونِ، وَالْجُذَامِ، وَمِنْ سَيِّئِ الأَسْقَامِ.

৩. لااله الا انت سبحانك اني كنت من الظالمين এই দোয়াটিও পড়তে থাকুন।

৪. সূরা আহঝাবের ১৩ নম্বর আয়াতের অংশ বিশেষ পাঠ করুন ياهل يثرب لا مقام لكم فارجعوا ، ইয়া আহলা ইয়াছরিবা লা-মুকামা লাকুম ফারজিউ। ( সূরা আহঝাব : ১৩)

৫) আয়তুল কুরসী, সূরা ইখলাস, ফালাক ও নাস তিনবার পড়ে প্রতিবারে হাতে ফুঁ দিয়ে পুরো শরীর মুছুন।

৬. সকাল সন্ধ্যা তিনবার করে পড়ুন: بِسْمِ اللَّهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الْأَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ

৭. তিনবার : أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ

৮. আক্রান্ত ব্যক্তি নিজ এলাকা থেকে বের হবে না অন্যান্য ব্যক্তি ঐ এলাকায় যাবে না।

পাশাপাশি সতর্কতামূলক যে নির্দেশনাগুলো মেনে চলুন– ১. যতটা সম্ভব ঘরেই থাকার চেষ্টা করুন। বাইরে প্রয়োজন ছাড়া বের না হওয়াই ভালো। ২. বাইরে বের হওয়ার আগে সঙ্গে মাস্ক নিতে ভুলবেন না। ৩. বাস, ট্রেন বা এ জাতীয় গণপরিবহনগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন। ৪. বাইরে থেকে ফিরে হ্যান্ডওয়াশ বা লিকুইড সোপ দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন। ৫. বাইরে যাওয়ার আগে ঘরের দরজা জানালা বন্ধ করে যান। সকালে ঘণ্টাখানেকের জন্য জানালা খোলা রাখুন। তাতে পর্যাপ্ত সতেজ বাতাস এবং সূর্যের আলো ঘরে প্রবেশ করবে। ৬. সুস্থ এবং শক্তিশালী থাকতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। প্রচুর ফলমূল এবং পর্যাপ্ত পানি খাবেন। কোনও কিছু খাওয়া কিংবা রান্না করার আগে ভালো করে ধুয়ে নেবেন। ৬. ডিম কিংবা মাংস রান্নার সময় চেষ্টা করুন পর্যাপ্ত সময় ধরে রান্না করতে। খেয়াল রাখবেন, এগুলো যেন অবশ্যই সেদ্ধ হয়।

By Abraham

Translate »