Advertisements

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সংবাদ সংস্থা বিবিসির তথ্যানুযায়ী, মঙ্গলবার এক টুইট বার্তায় করোনাভাইরাস নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

টুইটে ট্রাম্প লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশেষ করে চাইনিজ ভাইরাসে ক্ষতিগ্রস্ত এয়ারলাইন্স এবং অন্যান্য শিল্পখাতকে শক্তিশালীভাবে সহায়তা দেবে।

টুইটে তিনি আরো লিখেছেন, আমরা আগের চেয়েও অনেক শক্তিশালী হবো।

ট্রাম্পের এমন মন্তব্যে পাল্টা মন্তব্য করেছে চীন। তারা বলছে, চীনের জনগণের সঙ্গে করোনাভাইরাসকে যুক্ত করা দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন ট্রাম্প।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় আট নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৪শ’ ছাড়িয়েছে। মারা গেছেন ৮৬ জন। এরইমধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় শীর্ষে থাকা চীনে এই মহামারির প্রাদুর্ভাব অনেকটাই কমে এসেছে। দেশটিতে গতকাল নতুন করে মাত্র ২১ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ হাজার ৮৮১ জনে। মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ২২৬ জনে দাঁড়িয়েছে। বিশ্বের প্রায় ১৬২টি দেশ ও অঞ্চলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৭৩ জন। আক্রান্ত হয়েছেন প্রায় এক লাখ ৮২ হাজার ৭২৩ জন। সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৮৮৩ জন।

By Abraham

Translate »