Advertisements

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বুধবার থেকে দেশটিতে চলাচলে বিধিনিষেধ জারি করা হয়েছে। যা ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে। সোমবার রাতে এই ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। দেশটির সংবাদমাধ্যম দ্য স্টার এ খবর জানিয়েছে।

মালয়েশীয় প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেন, ১৮ মার্চ থেকে সরকার চলাচলে বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে। ৩১ মার্চ পর্যন্ত সারাদেশে তা কার্যকর থাকবে। তিনি বলেন, আমি আশা করি এই চ্যালেঞ্জ মোকাবিলায় আপনারা ধৈর্য্য ধরবেন। আতঙ্কিত হবেন না, উদ্বিগ্ন হবেন না এবং শান্ত থাকুন। আমি বিশ্বাস করি, সরকার এসব পদক্ষেপের মাধ্যমে এই ভাইরাসের বিস্তার মোকাবিলা করতে পারবে।

সবাইকে সরকারের এই নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়ে তিনি আরো বলেছেন, জাতীয় নিরাপত্তা পরিষদ প্রতিদিন পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। খাবার ও ওষুধসহ ফেস মাস্কের সরবরাহ যথেষ্ট পরিমাণে রয়েছে।

এই নির্দেশের আওতায় ধর্মীয়, খেলা, সামাজিক ও সাংস্কৃতিকসহ সব ধরনের জনসমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সবগুলো ধর্মীয় উপাসনালয় ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। খোলা থাকবে শুধু সুপারমার্কেট, মার্কেট, খুচরা বাজার ও মুদির দোকান। এছাড়া পানি, বিদ্যুৎ, জ্বালানি, টেলিযোগাযোগ, ডাক, পরিবহন, তেল ও গ্যাস, সম্প্রচার, ফিন্যান্স, ব্যাংক, স্বাস্থ্যসেবা, ফার্মেসি, দমকল, কারাগার, বন্দর, বিমানবন্দর, নিরাপত্তা, প্রতিরক্ষা, পরিচ্ছন্নতা ও খাবার সরবরাহের মতো জরুরি সেবা বাদে সবগুলো সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

১৬ মার্চ পর্যন্ত মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৬৬ জন। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

By Abraham

Translate »