জানাঅজানা দেশ জুড়ে

জাতীয় চিড়িয়াখানা ও জাতীয় জাদুঘর বন্ধ

Advertisements

করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ ঠেকাতে ৩১ মার্চ পর্যন্ত ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করেছে সরকার।

শুক্রবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এর নির্দেশনায় চিড়িয়াখানা বন্ধের এ সিদ্ধান্ত হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, চিড়িয়াখানায় আসা দর্শণার্থীদের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে না পারে সেই জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ভাইরাসের বিস্তার রোধে যখন যেখানে যা প্রয়োজন, সে আলোকে সরকার সব ধরণের পদক্ষেপ নিচ্ছে। জনসাধারণকে এ বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে এবং সরকারকে সহযোগিতা করতে আহ্বান জানাচ্ছি।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাস এখন পর্যন্ত ১৭৯টি দেশে ছড়িয়ে পড়েছে। সারাবিশ্বে ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১০ হাজার ৪৮ জন। বাংলাদেশেও ২০ জন এ ভাইরাসে আক্রান্তের হয়েছেন এবং একজন মারা গেছেন।

করোনাভাইরাসের প্রতিরোধে সরকার বিভিন্ন পদক্ষে নিয়েছে। এরইমধে ওয়াজ মাহফিল, তীর্থযাত্রাসহ সব ধরনের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সমাবেশ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে।

################

দেশে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দর্শনার্থীদের জন্য সাময়িকভাবে বন্ধ করা হয়েছে জাতীয় জাদুঘর। তবেিএ সময়ে দাফতরিক কাজ চলবে বলে জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় জাদুঘরের কীপার (জনশিক্ষা বিভাগ) ড. শিহাব শাহরিয়ার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, জনসমাগম এড়িয়ে চলার জন্য সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে জাতীয় জাদুঘর। এ সময়ে জাদুঘরের সব গ্যালারি ও নিদর্শন দর্শনার্থীদের পরিদর্শনের জন্য সাময়িকভাবে বন্ধ থাকবে। তবে দাফতরিক কাজ চলবে। পরিস্থিতির ওপর নির্ভর করে পুনরায় উন্মুক্ত করার সিদ্ধান্ত নেয়া হবে।

Leave a Reply