খেলার খবর

মেসিদের বেতন কম নিতে বলবে বার্সেলোনা?

Advertisements

শুধু মানুষের জীবনকেই তো মহাসংকটে ফেলেনি, করোনাভাইরাস বিশ্ব অর্থনীতিকেও মহামন্দার আশঙ্কায় ফেলে দিয়েছে। সব খেলা স্থগিত হয়ে গেছে। কোটি কোটি টাকার পেশাদার ফুটবল লিগ বড় আর্থিক ক্ষতির মুখে। এই ক্ষতি পুষিয়ে উঠতে বার্সেলোনা ফুটবল ক্লাব খেলোয়াড়দের সাহায্য চাইবে।

খেলোয়াড়দের সাহায্য কীভাবে চাওয়া যায় সেটি ঠিক করতেই বার্সেলোনার বোর্ড সভা বসার কথা ছিল আজ। গত মঙ্গলবার বার্সেলোনার নির্বাহী কমিটির সদস্যরা পরস্পরের সঙ্গে যোগাযোগ করে কিছু প্রস্তাবের রূপরেখা তৈরি করেছেন। নেতৃত্ব দিয়েছেন বার্সেলোনার বোর্ড সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। লা ভ্যানগার্দিয়া পত্রিকা লিখেছে, ‘এই প্রস্তাবের একটি হতে পারে কোচ কিকে সেতিয়েনকে বলা যাতে তিনি তার খেলোয়াড়দের বেতন থেকে কিছু ছাড় দিতে বলেন।’

চলতি ২০১৯-২০ মৌসুমে বার্সেলোনার বাজেটের ৬১ শতাংশই বরাদ্দ প্রথম দলের খেলোয়াড়দের বার্ষিক উচ্চ বেতন বাবদ। টাকার অঙ্কে যা ৫০ কোটি ৭০ লাখ ইউরো। এর বাইরেও বার্সেলোনার অদৃশ্য খরচ আছে ১৩ কোটি ৫০ লাখ ইউরো।

খেলা মাঠে নেই। রাজস্বে টান পড়েছে। বার্সেলোনা তাই ইউরোপের অন্য প্রতিষ্ঠানগুলোর মতো খেলোয়াড়দের সদয় বিবেচনা কামনা করছে। কিছু কিছু ক্লাব তো সম্পদ নিলামে তুলতেও শুরু করেছে। তবে বিশ্ব ফুটবলের সংগঠকেরা চাইছেন ক্ষতি পোষাতে যে পন্থাই নেওয়া হোক না কেন, তা যেন হয় সমষ্টিগত ও বৈশ্বিক দিকটা বিবেচনা করে।

Leave a Reply