রাজনীতি

করোনা: ৫ ট্রিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি জি২০ নেতাদের

Advertisements

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস বা কভিড-১৯ রোগের বিরুদ্ধে লড়াইয়ে এবং বৈশ্বিক মন্দা ঠেকাতে ৫ ট্রিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জি২০ ভুক্ত দেশগুলোর নেতারা।

বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশগুলোর জরুরি বৈঠক থেকে এই প্রতিশ্রুতি আসে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরবের বাদশাহ সালমানের সভাপতিত্বে জরুরি এই বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন। করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিপর্যয়কর পরিস্থিতি ঠেকাতে জি২০ জোটের দেশগুলো কী ভূমিকা রাখতে পারে তা ঠিক করতেই জরুরি এই বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে সৌদি বাদশাহ জি২০ ভুক্ত দেশগুলোর প্রতি সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় জি-২০ জোটের দেশগুলোর পদক্ষেপ নিয়ে সমালোচনার মুখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হলো। বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে নেতারা বলেন, ‘সবার জন্য প্রযোজ্য এই হুমকি বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ের জন্য আমরা দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘এই মহামারির সামাজিক, অর্থনৈতিক ও আর্থিক প্রভাব মোকাবিলায় লক্ষ্যকেন্দ্রিক বার্ষিক নীতিমালা, অর্থনৈতিক পদক্ষেপ ও গ্যারান্টি স্কিমের অংশ হিসেবে আমরা বৈশ্বিক অর্থনীতিতে ৫ ট্রিলিয়ন ডলারের বেশি অর্থ দিচ্ছি।’

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৭৫ জনের। আর বিশ্বের ১৭৬টি দেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৩২ হাজার ৬৯২ জনে। এদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ২২ হাজার ৬৭২ জন।

Leave a Reply