আন্তর্জাতিক

বিশ্বে করোনায় এখন সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে

Advertisements

বিশ্বের যেকোনো দেশের চেয়ে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা সবচেয়ে বেশি এখন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত ৮৩ হাজার ৫০০ মানুষের দেহে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, আক্রান্ত মানুষের হিসাবে চীন ও ইতালিকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। চীনে আক্রান্ত মানুষের মোট সংখ্যা ছিল ৮১ হাজার ৭২৮। ইতালিতে ৮০ হাজার ৫৮৯। সংখ্যা বেশি হলেও এই দুই দেশের চেয়ে এই ভাইরাসে মৃত্যুর হার যুক্তরাষ্ট্রে কম। চীনে করোনাভাইরাসে মারা গেছে ৩ হাজার ২২১ জন। ইতালিতে মৃতের সংখ্যা ৮ হাজার ২১৫। ইতালির পরিস্থিতি এখনো ভয়াবহ, প্রতিদিনই সেখানে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করা হয়। ট্রাম্প ব্যাপক হারে পরীক্ষা করার সিদ্ধান্তের প্রশংসা করেন। এ সময় তিনি চীনের করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। চীনের সঠিক সংখ্যা কত, সে বিষযে দেশটির সঙ্গে একমত নয় যুক্তরাষ্ট্র। এ বিষয়ে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে কথা বলবেন বলেও জানান ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ লাখ ৫২ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। দেশটির ৫০টি রাজ্যেই এই ভাইরাস পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের অনেক রাজ্য লকডাউন করা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প এক পরিকল্পনায় আগামী ১২ এপ্রিল সব কার্যক্রম শুরু করার কথা জানান। তা ব্যাপকভাবে সমালোচিত।

শুরুতে সমালোচনা করলেও এখন অনেকেই চাইছেন, সিদ্ধান্তটির বাস্তবায়ন হোক। গতকাল প্রকাশিত শ্রম বিভাগের এক তথ্য অনুযায়ী দেশটিতে এখন বেকারের সংখ্যা রেকর্ড পরিমাণ। এক সপ্তাহে ৩৩ লাখ মানুষ চাকরি হারিয়েছেন।

Leave a Reply