Advertisements

ইসলামি প্রজাতন্ত্র ইরান একদিনে প্রাণঘাতী করোনাভাইরাসকে মোকাবেলা করছে অন্যদিকে মার্কিন সরকারের অর্থনৈতিক সন্ত্রাস এবং জরুরি ঔষধ আমদানির ওপর নিষ্ঠুর নিষেধাজ্ঞাকে মোকাবেলা করছে।

আমেরিকার জনগণের জন্য ইরানের মানবিক ত্রাণ

ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনাভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বেও হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইরান করোনাভাইরাস মোকাবেলায় ইরান অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে।

তবে, ইরানের ওপর অবরোধ চাপিয়ে আমেরিকাও ভালো নেই। দেশটির স্বাস্থ্যখাত পুরোপুরি ভেঙে পড়েছে। পর্যাপ্ত টেস্ট কিট, পিপিই, হ্যান্ড সেনিটাইজার এমনকি সাবানও নেই। ইতোমধ্যে নিউ জার্সি শহরের ডাক্তার ফ্রাঙ্ক গ্যাবরিন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বিনা চিকিৎসায়।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে আমেরিকা বিশ্বে শীর্ষে অবস্থান করছে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ১৭ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ৫ হাজার তিনশ’র বেশি।

আমেরিকার এ সংকটজনক মুহূর্তে দেশটির জনগণের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ইরানের ছাত্ররা।

ফার্সনিউজ’র খবরে বলা হয়েছে, ইরানের স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের ছাত্ররা তেহরানে আমেরিকার স্বার্থ দেখাশোনাকারী সুইস দূতাবাসে জরুরি ওষুধ ও মানবিক ত্রাণ পাঠিয়েছে।

বিশ্ব মহামারী করোনার মধ্যেও ট্রাম্প প্রশাসন অবরোধ শিথিল না করায় প্রতীকী প্রতিবাদ হিসেবে এবং প্রয়োজনে মার্কিন জনগণের পাশে থাকার ঘোষণা দিয়ে তারা এক গাড়ি ওষুধ ও মানবিক ত্রাণসামগ্রী পাঠিয়েছে।

আমেরিকার জনগণের জন্য ইরানি কিট উপহার

এর আগে একই দূতাবাসের মাধ্যমে ইরানের ইসলামি ব্প্লিবী গার্ড বাহিনী (আইআরজিসি) পরিচালিত ‘বাকিতুল্লাহ মেডিকেল সায়েন্স ইউনিভার্সিটি’ কর্তৃপক্ষ আমেরিকার জনগণের জন্য ইরানের তৈরি করোনা শনাক্তকরণ কিট উপহার হিসেবে পাঠিয়েছে।

বাকিয়াতুল্লাহ মেডিক্যাল সায়েন্স ইউনিভার্সিটির আন্তর্জাতিক যোগাযোগ বিভাগের প্রধান বলেছেন: আমেরিকার সরকার আমাদের শত্রু, জনগণ নয়। তাই এই দুঃসময়ে জনগণের চিকিৎসার লক্ষ্যে কিটগুলো সুইজারল্যান্ড দূতাবাসে জমা দেয়া হয়েছে।

By Abraham

Translate »