Advertisements

ফোর্বস ম্যাগাজিনের সেরাদের তালিকায় এসেছে দুই বাংলাদেশি তরুণীর নাম। তারা হলেন রাবা খান ও ইশরাত করিম ইভ। নিজেদের ব্যবসা-উদ্যোগের মাধ্যমে সমাজে অবদান ও বিভিন্ন সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ম্যাগাজিনটির বার্ষিক প্রতিবেদন ‘৩০ আন্ডার ৩০ এশিয়া’ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন তারা।

‘৩০ আন্ডার ৩০ এশিয়া ২০১৮’ নামের এই তালিকায় ১০ শ্রেণিতে ৩০ জন করে ৩০০ তরুণের নাম রয়েছে। রাবা খান (২০) মিডিয়া, মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিং শ্রেণিতে স্থান পেয়েছেন। ইশরাত করিম (২৯) নির্বাচিত হয়েছেন সামাজিক উদ্যোক্তা হিসেবে। তালিকায় স্থান পাওয়া সবার বয়স ৩০–এর নিচে। এদের মিলেনিয়ালস বলা হয়।

গান, অভিনয়, উপস্থাপনা ও ইউটিউবের জন্য ভিডিও কনটেন্ট তৈরি করে তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় হয়েছেন রাবা খান। ২০১৯ সালের অমর একুশে বইমেলায় ‘বান্ধবী’ নামে একটি বই লিখে আলোচিত হয়েছেন তিনি। বাংলা-ইংরেজির মিশেলে বইটি লেখায় তাকে ঘিরে সমালোচনাও হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ইশরাত করিম এইচএসসি পাস করে ২০০৮-০৯ শিক্ষাবর্ষে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ফিনান্সের ছাত্রী ছিলেন। অসাধারণ মেধাবী এই ছাত্রী ২০১৪ সালে বৃত্তি নিয়ে চলে যান যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটিতে। সেখানে ‘সোশ্যাল বিজনেস’ বা ‘সামাজিক ব্যবসা’ নিয়ে মাস্টার্স করেছেন। বিদেশে না থেকে দেশে ফিরে গরিব অসহায়ের পাশে দাঁড়িয়েছেন। গড়ে তুলেছেন ‘আমাল ফাউন্ডেশন’।

By Abraham

Translate »