Advertisements

ভারতের উত্তর প্রদেশে পরিযায়ী শ্রমিকদের বহনকারী একটি ট্রাকের সঙ্গে অপর একটি ট্রাকের সংঘর্ষে ২৪ জন নিহত ও আরও অনেকে আহত হয়েছে।

শনিবার স্থানীয় সময় ভোরের আগে আগে লখনৌ থেকে ২০০ কিলোমিটার দূরের অরাইয়া জেলায় এ দুর্ঘটনাটি ঘটে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, প্রথমে রাজস্থান ও পরে হরিয়ানা থেকে পরিযায়ী শ্রমিকরা বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে নিজেদের বাড়ি ফেরার লক্ষ্যে প্যাকেটজাত গম পরিবহনকারী একটি ট্রাকে জায়গা করে নেন। ট্রাকটি অরাইয়া জেলায় এসে শনিবার দিবাগত রাত ৩টার দিকে অন্য ট্রাকের সঙ্গে সংঘর্ষে জড়ায়।

বেশকিছু ছবি ও ভিডিওতে দুর্ঘটনার পর আহত শ্রমিকদের সহায়তায় পুলিশ ও স্থানীয়দের এগিয়ে আসার চিত্র দেখা গেছে। উদ্ধারে অভিযানে বিপুল সংখ্যক পুলিশকেও মোতায়েন করা হয়েছে বলে এনডিটিভি জানিয়েছে।

“অরাইয়াতে দুর্ভাগ্যজনক দুর্ঘটনার বিষয়ে মুখ্যমন্ত্রী অবগত হয়েছেন। তিনি নিহত শ্রমিকদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিতে নির্দেশ দিয়েছেন। কমিশনার এবং কানপুরের আইজিকে ঘটনাস্থল পরিদর্শন এবং দুর্ঘটনার কারণ সম্বলিত প্রতিবেদন দ্রুত দিতেও নির্দেশ দিয়েছেন তিনি, “ বিবৃতিতে বলেছে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কার্যালয়।

শুক্রবারই যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের পরিযায়ী শ্রমিকদের নিজচেষ্টায় বাড়ি ফেরার উদ্যোগ না নিতে অনুরোধ করেছিলেন।

“সকল পরিযায়ী শ্রমিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি, আপনার পায়ে হেঁটে কিংবা নিজেদের উদ্যোগে পরিবহনে করে বাড়ি ফেরার চেষ্টা এড়িয়ে চলুন। আমাদের দায়িত্বশীল কর্মকর্তাদের জানান। তারা আপনাদের সহযোগিতা করবে, এবং বিনা পয়সায় পরিবহনের ব্যবস্থা করে দেবে। রাজ্যে ঢোকা সব পরিযায়ী শ্রমিকদের কোয়ারেন্টিন সেন্টারে নিয়ে যেতে ও তাদের স্বাচ্ছন্দ্য নিশ্চিতে সব কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া আছে,” বলেছিলেন তিনি।

ভারতে লকডাউনের কারণে বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকার বিশেষ বাস ও ট্রেনের ব্যবস্থা করলেও অনেক শ্রমিকই কয়েকশ কিলোমিটার হেঁটে পরিবারের সদস্যদের কাছে ফিরতে চেষ্টা করছেন।

বৃহস্পতিবার উত্তর প্রদেশের মুজাফফরনগর জেলার মহাসড়কে সরকারি একটি বাসের চাপায় হেঁটে পাঞ্জাব থেকে বিহার যেতে চাওয়া ৬ পরিযায়ী শ্রমিক নিহত ও আর দুইজন আহত হয়েছিল। পুলিশ পরে বাসটি জব্দ ও চালককে গ্রেপ্তার করেছে।

এর আগে গত সপ্তাহে মহারাষ্ট্রের অওরঙ্গবাদে মালবাহী ট্রেনে কাটা পড়ে ঘুমন্ত ১৬ পরিযায়ী শ্রমিক নিহত হয়।

By Abraham

Translate »