Advertisements

অর্থ সঙ্কট, বিদেশি খেলোয়াড়দের বেতন এবং সামগ্রিক করোনা–পরিস্থিতি বিবেচনায় এনে প্রিমিয়ার লিগের বেশিরভাগ ক্লাবই চেয়েছিল এবারের মৌসুম সমাপ্তি ঘোষণা করা হোক। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সভার দিকে তাকিয়ে ছিল সবাই। এবারের ফুটবল মৌসুমের সমাপ্তি ঘোষণা করার একটা আভাস কালই পাওয়া গিয়েছিল। অবশেষে আজকের কার্যনির্বাহী কমিটির সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন বাফুফে কর্মকর্তারা। চলমান মৌসুমের মাত্র ছয় ম্যাচ শেষ হলেও লিগ পরিত্যক্ত শেষ ঘোষণা করেছে বাফুফে।

আর প্রিমিয়ার লিগ পরিত্যক্ত ঘোষণার কারণে এবারের মৌসুমে কোনো চ্যাম্পিয়নশিপ বা অবনমনও থাকছে না। এর মানে মাত্র ছয় ম্যাচ খেলে লিগ টেবিলের শীর্ষে থাকা আবাহনীকে চ্যাম্পিয়ন ঘোষণা করেনি কার্যনির্বাহী কমিটি। এছাড়া এবারের মৌসুমের স্বাধীনতা কাপও আয়োজন করবেনা বাফুফে।

আজকের এই জরুরী সভায় কার্যনির্বাহী কমিটির নয়জন সদস্য উপস্থিত ছিলেন বাফুফে ভবনে। আর বাকিদের সঙ্গে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতামত নেওয়া হয়েছে। সভা শেষে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী জানান, ‘যেহেতু অনির্দিষ্ট কালের জন্য লিগ স্থগিত ছিল এজন্য এর একটা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে একাধিকবার সভায় বসেছি। ভেবেছিলাম দেশের করোনা পরিস্থিতির দ্রুতই উন্নতি হবে। কিন্তু এটা দেশের বেশিরভাগ জায়গায় ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি দিনকে দিন আরও খারাপের দিকে যাচ্ছে। আর তাছাড়া লিগের এক রাউন্ডও শেষ করতে পারিনি আমরা। তাই সব কিছু বিবেচনা করেই এবারের মৌসুম আমরা পরিত্যক্ত ঘোষণা করেছি।’

অবশ্য বেশিরভাগ ক্লাবের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি, ‘এরই মধ্যে বেশিরভাগ ক্লাব ক্যাম্প বন্ধ করে দিয়েছে। অনেক ক্লাব তাদের বিদেশিদের ছেড়ে দিয়েছে। আমরা আরও কিছুদিন অপেক্ষা করতে চেয়েছিলাম। এজন্য ক্লাবগুলোর কাছে লিখিত জানতে চেয়েছি। ক্লাবগুলো লিগ চালানোর বেলায় অপরাগতা প্রকাশ করেছে। সব মিলিয়েই এই সিদ্ধান্ত নেওয়া।’ সব কিছু ঠিক থাকলে আগামী আগস্ট- সেপ্টেম্বর নাগাদ নতুন মৌসুমের কার্যক্রম শুরু হতে পারে বলে জানান সালাম মুর্শেদী।

এবারের লিগে মাত্র ছয়টি করে ম্যাচ খেলেছে আবাহনী, মোহামেডান, বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনী, সাইফ স্পোর্টিং, শেখ রাসেল ক্রীড়াচক্র ও রহমতগঞ্জ। পাঁচটি করে খেলেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, বাংলাদেশ পুলিশ, আরামবাগ ক্রীড়াচক্র, ব্রাদার্স ইউনিয়ন , উত্তর বারিধারা ও মুক্তিযোদ্ধা ক্রীড়াসংসদ। ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আবাহনী, ছয় ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল গড়ের পার্থক্যে দুইয়ে চট্টগ্রাম আবাহনী।

By Abraham

Translate »