Advertisements

গোটা বিশ্বের প্রত্যেকটা খেলার সূচি বদলে দিচ্ছে করোনাভাইরাস।

বাদ পড়েনি আইপিএলও। মার্চের শেষ শুরু হওয়ার কথা যে টুর্নামেন্টের, সে টুর্নামেন্ট আদৌ এ বছর আয়োজন করা সম্ভব হবে কি না, জেগেছে সংশয়। পরিস্থিতি স্বাভাবিক হলে হয়তো বছরের শেষের দিকে আয়োজিত হতেও পারে, আবার না-ও পারে। আইপিএল খেলার সুযোগ এলে কোনোভাবেই হাতছাড়া করতে রাজী নন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

কিছুদিন আগে ভারতের সংবাদসংস্থা পিটিআইকে আইসিসির এক কর্মকর্তা জানিয়েছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ এ বছরের অক্টোবর-নভেম্বর থেকে পিছিয়ে হতে পারে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে। আর এ বছরে বিশ্বকাপের জন্য যে সময়টা বরাদ্দ ছিল, সে সময়ে হবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। যদিও আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের খবর ঠিক নয়।

তবে, বছরের শেষদিকে যদি আইপিএল হয়, বেশ কিছু অস্ট্রেলিয়ান হয়তো টুর্নামেন্টে না-ও খেলতে পারেন। কারণ আর কিছুই নয়, ঘরোয়া শেফিল্ড শিল্ড টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ান গ্রীষ্মের ওই সময়টায় দেশটিতে ঘরোয়া টুর্নামেন্ট হয়। ফলে আইপিএল, না নিজ দেশের টুর্নামেন্ট, এই নিয়ে দোটানায় পড়বেন স্মিথ-ওয়ার্নাররা। তবে এমন হলে কী করবেন, সে সিদ্ধান্ত আগে থেকেই নিয়ে ফেলেছেন স্টিভ স্মিথ।

ঘরোয়া ক্রিকেটের চেয়ে আইপিএলকেই বেশি প্রাধান্য দিয়ে স্মিথ বলেছেন, ‘আমার মনে হয় আপনি যদি দেশের হয়ে ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেন, সেটাই দেশের হয়ে আপনার খেলোয়াড়ি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়। আমি অবশ্যই তেমন টুর্নামেন্ট খেলতে চাইব। কিন্তু বিশ্বকাপই যদি স্থগিত হয়ে যায় আর ওই সময়ে যদি আইপিএল হয়, তাহলে আমি আইপিএলকেই বেছে নেব। আইপিএল অসাধারণ এক ঘরোয়া টুর্নামেন্ট। এখন এটা কবে আয়োজিত হবে, সেটা এখনই কেউ বলতে পারবে না। আমাদের খেলোয়াড়দের যা যা করতে বলে হয়েছে আমরা তা-ই করছি।’

স্মিথ যদি ঘরোয়া ক্রিকেট না খেলেন, তবে সেটা বর্তমান চ্যাম্পিয়ন নিউ সাউথ ওয়েলসের জন্য একটা দুঃসংবাদ হিসেবে আসবে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক যে এই দলের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেন!

এদিকে বেশ কয়েক বছর ধরেই রাজস্থান রয়্যালস শিবিরের পরিচিত মুখ স্মিথ। দলটার অধিনায়কত্বও করছেন। তবে কখনই শুরু থেকে অধিনায়ক ছিলেন না। ২০১৫ সালে স্বদেশি শেন ওয়াটসনকে সরিয়ে অধিনায়ক হয়েছিলেন, গত মৌসুমে অজিঙ্কা রাহানের জায়গায় অধিনায়ক করা হয় তাঁকে। এবার স্মিথের কাঁধেই নেতৃত্বভার তুলে দিয়েছে বলিউড তারকা শিল্পা শেঠির এই ফ্র্যাঞ্চাইজি।

By Abraham

Translate »