Advertisements

করোনাভাইরাস মহামারীর প্রেক্ষাপটে সব শিক্ষার্থীকে স্বাস্থ্যবীমার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এজন্য একটি প্রকল্প হচ্ছে; তা বাস্তবায়ন ও নীতিমালা প্রণয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষকে সভাপতি করে ৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এটি বাস্তবায়িত হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এটাই হবে এই ধরনের প্রথম পদক্ষেপ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির সভায় স্বাস্থ্যবীমার সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এতে বলা হয়, “শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন, দায়িত্ববোধ সম্পন্ন ভাল গ্র্যাজুয়েট ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে এই  স্বাস্থ্যবীমা সহায়তা করবে।

“অধিকন্তু শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ের উন্নয়নে এ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।”

তবে এ বীমা প্রকল্পে শিক্ষার্থীদের কোন ধরনের প্যাকেজ এবং মাথাপিছু কত টাকা প্রিমিয়াম দিতে হবে, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি সভায়।

প্রকল্প বাস্তবায়ন কমিটি শিগগিরিই ন্যূনতম প্রিমিয়ামে শিক্ষার্থীদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবা পেতে নীতিমালা প্রণয়ন করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

By Abraham

Translate »