খেলার খবর

নিয়মিত রেফারির সুবিধা পাচ্ছে রিয়াল : বার্সা প্রেসিডেন্ট

Advertisements

স্প্যানিশ লা লিগার চলতি মৌসুমের শিরোপা জেতার খুব কাছে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। লিগের ৩৪ রাউন্ড শেষে বার্সেলোনার চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে তারা। বাকি থাকা ৪ ম্যাচে ৮ পয়েন্ট হলেই ২০১৬-১৭ মৌসুমের পর ফের শিরোপা ঘরে তুলবে জিনেদিন জিদান শিষ্যরা।

তবে তার আগে প্রায় প্রতি ম্যাচেই রেফারিদের কাছ থেকে অনৈতিক সুবিধা নেয়ার অভিযোগ উঠছে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। তাও শুধু সমর্থক পর্যায়ে নয়, রীতিমতো বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেফ বার্তেমেউ এবার তুলেছেন এমন অভিযোগ। বিশেষ করে করোনা লকডাউনের পর এটি আরও বেড়েছে বলে মন্তব্য তার।

রিয়ালের রেফারি সুবিধা নেয়ার বিতর্ক আরও বেশি চাউর হয়েছে রোববার রাতে রিয়ালের অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের পর। যে ম্যাচে পেনাল্টিতে দেয়া গোলে ১-০ ব্যবধানে জিতেছে রিয়াল। মার্সেলোর পায়ে বুট রাখায় পেনাল্টি পায় রিয়াল। কিন্তু রামোস যখন একই কাজ করেন তখন বিলবাওকে আবার পেনাল্টি দেননি রেফারি। এটি নিয়েই মূলত চলছে সব বিতর্ক।

এ বিষয়ে বার্সা প্রেসিডেন্ট বার্তেমেউ বলেছেন, ‘সবাই যেমনটা চেয়েছিল ভিএআর (ভিডিও এসিস্ট্যান্ট রেফারি) তেমন হতে পারেনি। লকডাউনের পর এমন অনেক ম্যাচ দেখা গেছে, যেখানে একটা দল শুধু সুবিধাই পাচ্ছে আর অনেকগুলো দল ন্যায় পাচ্ছে না। শেষ কয়েক ম্যাচে সবাই দেখেছে যে কত জায়গা ভিএআর ব্যবহারই করা হয়নি।’

এদিকে রেফারির এ বিতর্কে রীতিমতো বিরক্ত হয়ে পড়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। বিলবাওয়ের বিপক্ষে জয়ের পর তিনি বলেন, ‘আমরা রেফারির কারণে জিতি, এমন কথা শুনতে শুনতে আমি ক্লান্ত। এটা আর বদলাবে না, তবে খেলোয়াড়দেরও সম্মান প্রাপ্য। কেউ আমাদের লক্ষ্য থেকে সরাতে পারবে না।’