Advertisements
অবসান হচ্ছে সব প্রতীক্ষার। আবারো মাঠে ফিরছে চ্যাম্পিয়ন্স লিগের রোমাঞ্চ। যেখানে নক আউট পর্বের ম্যাচে রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটি। প্রথম লেগে বার্নাব্যুয়ে লস ব্লাঙ্কোদের ২-১ গোলে হারানোয় মনস্তাত্ত্বিকভাবে এগিয়ে থাকবে সিটিজেনরাই। তবুও অভিজ্ঞতাকে পুঁজি করেই ঘুরে দাঁড়াতে চায় মাদ্রিদিস্তানরা। ইত্তিহাদে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।
বদলে যাওয়া পৃথিবীতে এ এক ভিন্ন আমেজের লড়াই। লড়াইটা অর্থের ঝনঝনানি বনাম ঐতিহ্যের। অভিজ্ঞের বিপরীতে তারুণ্যের। রিয়ালের কাছে এ ম্যাচ মানে যেখানে নিজেদের হারিয়ে খোঁজা, বিপরীতে সিটিজেনদের ট্র্যাকে থাকা। মাদ্রিদের ক্লাবটি যতটা তরতর করে ফিরেছে ফর্মে, ম্যানসিটি ততোই যেন পিছিয়ে পড়ছে। তাইতো দুই দেশের দুই জায়ান্ট ক্লাব আর বর্তমান সময়ের সেরা দুই কোচের এই মর্যাদার লড়াই, পেয়েছে ভিন্ন মাত্রা।
তবে সে যুদ্ধে খানিক এগিয়ে ম্যানসিটি। কারণ কোচ জিদানের পছন্দের তালিকায় না থাকায় ইংল্যান্ডের বিমানে জায়গা হয়নি গ্যারেথ বেল-হামেস রদ্রিগেজের। কার্ড সমস্যায় নেই মাদ্রিদের গ্ল্যাডিয়েটর সার্জিও রামোস। তাইতো স্পটলাইট থাকবে ক্যাসেমিরো, মদ্রিচ, ক্রুস, আর জিজুর প্রিয় শিষ্য বেনজেমার ওপরই।
কোচিং ক্যারিয়ারে কখনই চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে হারেনি জিদান। তাইতো ২-১ ব্যবধান-ও তার কাছে হতে পারে মামুলি। দলকে খেলাতে পারেন পরিচিত ফর্মেশন ৪-৩-২-১ এ। ক্লাবটির ফুটবলারদের জন্য অনুপ্রেরণা হতে পারে ৭৫, ৮৭ কিংবা ২০১৬’র দ্বিতীয় লেগে কামব্যাকের অবিস্মরণীয় স্মৃতি।
রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেন, ‘খেলায় ফেরার জন্য পুরো ৯০ মিনিট সময় হাতে আছে আমাদের। কোন গোল হজম করা চলবে না। গার্দিওলা দারুণ কোচ। তার কৌশল বোঝা মুশকিল। তবে প্রস্তুতির জন্য আমারা যথেষ্ট সময় পেয়েছি।’
শঙ্কা আছে সিটি শিবিরেও। ইনজুরি যে দর্শক বানিয়ে দিয়েছে দলের প্রাণভোমরা আগুয়েরোকে। দু’দলের আগের সাতবারের সাক্ষাতে মাত্র দুইবারই শেষ হাসি হেসেছে ম্যানসিটি।
জিনিয়াসের তকমা পাওয়া কোচ গার্দিওলা ২০১১ সালের পর চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে পারেননি। তাইতো এবার সেই বদনাম ঘোচানোর সুযোগ তার সামনে।
ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা বলেন, ‘আমরা এই ট্রফিটা জিততে চাই। মাদ্রিদে যা হয়েছে তারই পুনরাবৃত্তি ঘটাতে চাই। তাইতো ড্র নয় জয়ের জন্যই আমরা নামবো।’
১৯৭১ সালের পর ঘরে মাঠে প্রথম লেগে হেরে যাওয়ার পর পরের রাউন্ডে যেতে পারেনি রিয়াল। এবার কি তবে খুলবে সে জট ? উত্তরের জন্য অপেক্ষাটা আর মাত্র কিছুক্ষণ।

By Abraham

Translate »