Advertisements

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার বড় উত্থানের পর সোমবারও লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ১০ মিনিটের লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২১ পয়েন্ট।

মহামারি করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই শেয়ারবাজার স্বাভাবিক লেনদেনে ফেরার পর থেকেই ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে দেশের শেয়ারবাজার। এতে বড় লোকসান কাটিয়ে কিছু কিছু বিনিয়োগকারী লাভের মুখ দেখছেন।

বিশেষ করে শেষ দুই সপ্তাহে শেয়ারবাজারে সূচক ও লেনদেনের বড় উত্থান হয়েছে। এ পরিস্থিতিতে শেয়ারবাজারে আধাঘণ্টা বেশি লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। দুই বাজারের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী রোববার থেকে শেয়ারবাজারে চার ঘণ্টার বদলে সাড়ে চার ঘণ্টা লেনদেন হচ্ছে।

লেনদেনের সময় বাড়ানোর প্রথমদিনেই শেয়ারবাজারে বড় উত্থান হয়। ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ১৮০ পয়েন্ট। লেনদেন ছাড়িয়ে যায় হাজার কোটি টাকা। ডিএসইর বাজার মূলধন বাড়ে প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা।

এই বড় উত্থানের পর সোমবারও লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উত্থানের আভাস পাওয়া যাচ্ছে। প্রথম ১০ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬১টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯৫ কোটি ৮৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৪০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির।

By Abraham

Translate »