Advertisements

শিক্ষাজীবন শেষ হলে ক্যাম্পাসে ‘র‌্যাগ-ডে’ উৎসবের মাধ্যমে তা উদ্‌যাপন করে থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে এবার ক্যাম্পাসে এই ধরনের উৎসব আয়োজন নিষিদ্ধ করল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষ থেকে অনলাইনে অনুষ্ঠিত এই সভায় একাডেমিক কাউন্সিলের তিন শতাধিক সদস্য যুক্ত ছিলেন।

রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর জানিয়েছে, সভায় কথিত ’র‌্যাগ-ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

র‌্যাগ-ডে উৎসব নিষিদ্ধ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদে ’ইথিক্যাল রিভিউ কমিটি’ গঠনের সুপারিশ করা হয়। এ ছাড়াও এই সভায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটগুলোকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সমন্বিতভাবে অসমাপ্ত পরীক্ষাগুলো নেওয়া ও চূড়ান্ত ফল প্রকাশের অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মৌলিক গবেষণা প্রকল্প নেওয়া ও গবেষণাধর্মী প্রকাশনার ওপরও সভায় গুরুত্বারোপ করা হয়।

একাডেমিক কাউন্সিলের এই সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, অনুষদ-বিভাগ ও ইনস্টিটিউটের প্রধানেরা অংশ নেন৷

By Abraham

Translate »