Advertisements

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যাকাণ্ড নিয়ে তদন্ত প্রতিবেদন জমা দেবেন আগামী সোমবার। ৮০ পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদনে ১২টি সুপারিশও রয়েছে।

শনিবার সন্ধ্যায় তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান কক্সবাজারের হিলডাউন সার্কিট হাউজে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

ব্রিফিংয়ে তিনি বলেন, আমরা ঘটনার উৎস সম্পর্কে প্রতিবেদনে উল্লেখ করেছি। এ ধরণের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারেও সুপারিশ করা হয়েছে।

ব্রিফিংয়ে কমিটির সদস্য লে. কর্নেল সাজ্জাদ বলেন, সিনহা হত্যার ঘটনা সবার বিবেককে ব্যথিত করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হয়ে আইনের প্রতি শ্রদ্ধা ও পেশাদারিত্ব, চেইন অব কমান্ড মেনে চলা উচিৎ। আইনের রক্ষক হয়ে যেন ভক্ষকে পরিণত না হই।

তিনি আরও বলেন, আমাদের অস্ত্র দিয়ে যে আস্থা ও বিশ্বাস স্থাপন করা হয়েছে, তা যেন অক্ষরে অক্ষরে প্রমাণ করতে পারি। সরকারি অস্ত্র যেন আমাদের মানব থেকে দানবে পরিণত না করে, সেদিকে খেয়াল রাখতে হবে।

ব্রিফিংয়ে জানানো হয়, ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়ার জন্য সব ধরণের কার্যক্রম সম্পন্ন করছে।

এর মধ্যেদিয়ে চার দফা সময় নিয়ে ৩৫ দিনের মাথায় তদন্ত প্রতিবেদন দেয়ার কথা জানালেন কমিটির প্রধান মিজানুর রহমান। তিনি বলেন, তদন্ত প্রতিবেদন সম্পূর্ণ তৈরি হয়ে গেছে। তদন্তে পাওয়া তথ্য-উপাত্ত সম্মলিত এই প্রতিবেদনটি প্রায় ৮০ পৃষ্টা হয়েছে। ভবিষ্যতে যাতে এই ধরণের ঘটনা আর ঘটে সেজন্য করণীয় সম্পর্কে এই প্রতিবেদনের সাথে একটি সুপারিশমালাও দেয়া হয়েছে। দুটিই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জমা দেয়া হবে।

 

By Abraham

Translate »