Advertisements

আপনার করোনা টেস্টের রেজাল্ট পজেটিভ এসেছে এবং অন্যকে সংক্রামিত না করার দায়বদ্ধতা থেকে নিজেকে দুই সপ্তাহের জন্য  আইসোলেশনে রেখেছিলেন। এখন, আপনি সুস্থ বোধ করছেন এবং মনে করছেন, আপনার বন্ধু বা পরিবারের জন্য কোনো ঝুঁকি নেই, তাই তো?

আপনার এই ধারণা সঠিক নয় বলে দাবি করেছে নতুন একটি গবেষণা। এতে দেখানো হয়েছে, আপনার শরীর থেকে করোনাভাইরাস সম্পূর্ণভাবে নির্মূল হতে প্রায় এক মাস সময় লাগে। ইতালীয় গবেষকরা বলছেন, ভাইরাসটি শরীরে এখনও সক্রিয় নেই বলে নিশ্চিত হওয়ার জন্য কোভিড-১৯ রোগীর চার সপ্তাহ বা তার বেশি সময় পরে পুনরায় করোনা টেস্ট করানো উচিত।

কোভিড-১৯ রোগ থেকে সুস্থ হওয়ার ১ মাসের মধ্যে আপনি এখনও সংক্রামক কিনা তার উত্তর হলো: গবেষণায় ব্যবহৃত নাকের সোয়াব নমুনার আরটি-পিসিআর টেস্টের ‘ফলস নেগেটিভ’ রেট ছিল ২০ শতাংশ। যার মানে কোভিড-১৯ রোগের প্রতি পাঁচটি নেগেটিভ রেজাল্টের একটি ভুল হতে পারে এবং রোগীরা এখনও অন্যকে সংক্রামিত করতে পারে।

প্রধান গবেষক ডা. ফ্রান্সেস্কো ভেনটুরেলি বলেন, ‘চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়া রোগীদের মাধ্যমে করোনা সংক্রমণের অনাকাঙ্ক্ষিত ঝুঁকি এড়াতে ভাইরাসটি নিস্ক্রিয়তার সময়কালের গুরুত্বকে আমাদের গবেষণা স্পষ্টভাবে তুলে ধরেছে।’

গবেষকরা ইতালির রেজিও এমিলিয়া প্রদেশে ২ ফেব্রুয়ারি থেকে ২২ এপ্রিলের মধ্যে প্রায় সাড়ে চার হাজার কোভিড-১৯ রোগীকে নিয়ে গবেষণা করেছেন। এই রোগীদের মধ্যে প্রায় ১ হাজার ২৬০ জন রোগীর করোনা সম্পূর্ণভাবে দূর হয়েছিল এবং ৪০০ এর বেশি রোগী মারা যায়। প্রথম করোনা পজেটিভ টেস্ট করার পর কারো কারো ক্ষেত্রে ভাইরাসটি শরীর থেকে নির্মূল হতে গড়ে সময় লেগেছে ৩১ দিন।

রোগীদর পুনঃপরীক্ষা করা হয় প্রথমবার পরীক্ষা করার ১৫ দিন পর, দ্বিতীয় পরীক্ষার ১৪ দিন পর এবং তৃতীয় পরীক্ষার ৯ দিন পর। গবেষকরা দেখতে পান, প্রায় ৬১ শতাংশ রোগীর শরীর থেকে ভাইরাসটি নির্মূল হয়েছে। তবে, টেস্টের ফলস নেগেটিভ রেট ছিল এক-চতুর্থাংশের কিছু কম।

গবেষকদের মতে, ভাইরাস দূর হতে রোগ নির্ণয় হওয়ার পর ৩০ দিন এবং রোগীর শরীরে লক্ষণ দেখা যাওয়ার পর ৩৬ দিন সময় লাগতে পারে। বয়স্ক এবং যাদের রোগের তীব্রতা বেশি তাদের ক্ষেত্রে সময়টা আরো বাড়তে পারে।

ডা. ভেনচুরেলি বলেন, ‘যেসব দেশে কোভিড-১৯ রোগীদের আইসোলেশনের সমাপ্তি মাত্র একবার করোনা নেগেটিভ রেজাল্টের মাধ্যমে টানা হয়, তাদের জন্য এই গবেষণার প্রমাণগুলো সবচেয়ে কার্যকর। সংক্রমণের ঝুঁকি এড়াতে রোগ নির্ণয় হওয়ার পর ৩০ দিন পর পুনরায় করোনা টেস্ট করাতে হবে।

By Abraham

Translate »