Advertisements

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইয়ুসুহিদি সুগাকে নির্বাচিত করেছে দেশটির পার্লামেন্ট। ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাট পার্টির নেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর এবার দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন সুগা। বুধবার পার্লামেন্টে ভোটাভুটিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। খবর বিবিসির।

সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ইয়ুসুহিদি সুগা আবের নীতি অনুযায়ী দেশ পরিচালনার কাজ করবেন। স্বাস্থ্যগত কারণে শিনজো আবে গত মাসে পদত্যাগের ঘোষণা দেন।

বুধবার সকালে সর্বশেষ মন্ত্রিপরিষদ বৈঠকে শিনজো আবে সাংবাদিকদের জানান, প্রায় আট বছর ক্ষমতায় থাকাকালে নিজ অর্জনের জন্য তিনি গর্বিত।

এরপর জাপানের নিম্নকক্ষ ডায়েটে ভোটাভুটিতে সহজেই জয়লাভ করেন ইয়ুসুহিদি সুগা এবং তার রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

দুই দিন আগে দলের নেতা নির্বাচিত হওয়ার পর সুগা বলেন, ‘আকিতা নামের একজন কৃষকের বড় ছেলে হিসেবে জন্ম আমার। রাজনৈতিক বিষয়ে আমার কোনো জ্ঞান ছিল না। কিংবা এর সঙ্গে আমার রক্তের সম্পর্কও নেই। তাই আমি জিরো থেকে শুরু করেছিলাম। আর এখন আমি এলডিপির নেতা।’

তিনি বলেন, ‘আমি আমার সবকিছুকে জাপান এবং এই দেশের নাগরিকের জন্য উৎসর্গ করব।’

Leave a Reply

Translate »