Advertisements

কোভিড-১৯ মহামারী কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। কোনো কোনো দেশে সংক্রমণ কমে এলেও কোনো কোনো দেশে বেড়েছে। ইতিমধ্যে বিশ্বে করোনা রোগীর সংখ্যা ৩ কোটি ছাড়িয়ে গেছে। এ তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটার।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ৯ টা পর্যন্ত করোনা ভাইরাস মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩৬ হাজার ৮৬৮। এর মধ্যে ৯ লাখ ৪৫ হাজার ৯২ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন দুই কোটি ১৮ লাখ ৪ হাজার ৩০ জন।

বিশ্বের সবচেয়ে বেশি করোনাক্রান্ত ও মৃত্যুর শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের লোকজন। আক্রান্তে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারত। আর মৃত্যুতে লাখ পার করা ব্রাজিল যুক্তরাষ্ট্রের পরে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। বিশেষ করে এশিয়ার দেশ ভারতে ভাইরাসটি তাণ্ডব দেখাচ্ছে। গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৬৮ লাখ ২৮ হাজার ৩০১। মৃত্যু হয়েছে দুই লাখ এক হাজার ৩৪৮ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ১৫ হাজার ৮৯৩। এর মধ্যে ৮৩ হাজার ২৩০ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ২১ হাজার ৬৮৬। এর মধ্যে এক লাখ ৩৪ হাজার ১৭৪ জনের মৃত্যু হয়েছে।

উৎপত্তিস্থল চীনে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ২২৩। এর মধ্যে চার হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Translate »