Advertisements

ফেসবুকের উদ্যোগ ইন্সটাগ্রামে যুক্ত হয়েছে নতুন ১০ ফিচার। প্রাথমিক ভাবে কয়েকটি দেশের ব্যবহারকারীরা এই ফিচারগুলো ব্যবহার করতে পারবেন।

ইন্সটাগ্রাম জানিয়েছে, এটি একটি ইন-অ্যাপ আপডেট। যখনই ব্যবহারকারী নতুন ফিচারগুলোতে যুক্ত হবেন তখন অ্যাপের মধ্যে একটি পপ-আপ স্ক্রিন দেখা যাবে। আপনি চাইলে তখনই অ্যাপটি আপডেট করে নিতে পারেন অথবা পরেও করতে পারেন।

জেনে নিতে পারেন ইন্সটাগ্রামের নতুন ১০ ফিচার-

ক্রস-অ্যাপ যোগাযোগ

ইন্সটাগ্রাম ও মেসেঞ্জার ইন্টিগ্রেশনের প্রধান সুবিধা হলো মেসেঞ্জারের বন্ধুদের ইন্সটাগ্রাম থেকে মেসেজ দেয়া যাবে। আবার ইন্সটাগ্রামের বন্ধুদের মেসেঞ্জার থেকে মেসেজ করা যাবে। শুধু মেসেজই নয়, একইভাবে ভিডিও কলও করা যাবে।

ওয়াচ টুগেদার

এ বছরই ইন্সটাগ্রাম কো-ওয়াচিং ফিচার উন্মুক্ত করেছিল। ইন্সটাগ্রাম এবং মেসেঞ্জার ব্যবহারকারীদের কাছে এই ফিচারটি রয়েছে। এর মাধ্যমে ইউজাররা ভিডিও কল চলাকালীন ফেসবুক, আইজিটিভি, টিভি শো ভিডিও একসাথে দেখতে পারবেন। এই ইন্টিগ্রেশন এর ফলে এবার রিলসও একসাথে দেখা যাবে।

ভ্যানিশ মোড

এই ফিচারের ফলে মেসেজ পড়ার পর বা চ্যাট থেকে বেরিয়ে এলে মেসেজ ডিলিট হয়ে যাবে। আপনার ইচ্ছামত আপনি এটি সেটিং করতে পারবেন।

সেলফি স্টিকার

আপনি চাইলে নিজের সেলফি দিয়ে বুমেরাং স্টিকার তৈরি করতে পারেন এবং অ্যাপে শেয়ার করতে পারেন।

চ্যাটের রং

মেসেঞ্জারে বিভিন্ন ব্যক্তির চ্যাটের জন্য আলাদা আলাদা রঙ বেছে নেওয়া যায়। এবার এই ফিচারটি ইন্সটাগ্রামেও পাওয়া যাবে। আপনি যখন কোন ব্যক্তির চ্যাটের রং পরিবর্তন করবেন তখন সেটি সংশ্লিষ্ট ব্যক্তির অ্যাপের মধ্যেও দৃশ্যমান হবে।

কাস্টম ইমোজি রিঅ্যাকশন

আপনি চাইলে নতুন মেসেঞ্জার রিঅ্যাকশন দিয়ে মেসেজের উপর রিঅ্যাক্ট করতে পারেন। এমনকি আপনি গো-টু ইমোজি বেছে নিয়ে শর্টকাট উপায়ে দ্রুত মেসেজের উপর রিঅ্যাক্ট করতে পারেন।

ফরোয়ার্ড করা

আপনি এবার চাইলে ইন্সটাগ্রামে মেসেজ ফরোয়ার্ড করতে পারেন। সর্বাধিক পাঁচ বন্ধু বা গ্রুপে মেসেজ ফরোয়ার্ড করতে পারবেন। এই একই ফিচার গত মাসে ফেসবুকও নিয়ে এসেছে।

রিপ্লাই দেওয়া

পরপর অনেক মেসেজ এলে আলাদা করে রিপ্লাই দেওয়া না গেলে খুব অসুবিধা হয়। এই সমস্যার সমাধানও চলে এসেছে। এবার থেকে ইন্সটাগ্রামে মেসেঞ্জারের মতোই একটি বিশেষ মেসেজ সিলেক্ট করে সরাসরি রিপ্লাই করা যাবে।

অ্যানিমেটেড মেসেজ এফেক্ট

রঙিন চ্যাট যদি আপনার জন্য যথেষ্ট না হয় তাহলে অ্যানিমেটেড মেসেজ এফেক্ট দিয়ে মেসেজের সাথে “visual flair” যোগ করতে পারেন।

গোপনীয়তা

আপনাকে কে সরাসরি মেসেজ পাঠাতে পারবে তা বেছে নিতে পারেন আপনি নিজেই। এমনকি চাইলে কাউকে ব্লক করেও রাখতে পারেন।

মেসেজ রিপোর্ট করা

ইন্সটাগ্রামে আপনি মেসেজ রিপোর্ট করতে পারেন। এর পাশাপাশি এখন সম্পূর্ণ চ্যাটও রিপোর্ট করা যাবে। এ বিষয়ে নতুন Accounts Center-এ বিস্তারিত জানতে পারবেন।

By Abraham

Translate »