Advertisements

প্রেমে পড়া যত সহজ, ভুল সম্পর্ক থেকে বেরিয়ে আসা ততটাই কঠিন। ‘না’। ছোট্ট এই একটা শব্দ বলতে গিয়ে হাজারও একটা কথা ভাবতে হয়। এর পরিণাম অনেক ক্ষেত্রে মারাত্মক হতে পারে। বিপরীতের মানুষটার মনে চরম আঘাত হানতে পারে। তাই প্রেম প্রত্যাখ্যান করার ক্ষেত্রে সঠিক শব্দের চয়ন খুবই গুরুত্বপূর্ণ।

কীভাবে করবেন এই কাজটি?

১) প্রথমেই সামনের মানুষটির প্রশংসা করুন। তাকে আগে জানান তিনি কতটা ভাল মানুষ। আর আপনি তাকে কতটা সম্মান করেন। সেই সম্মান দিয়েই বলুন আপনি আর প্রেমের সম্পর্কে থাকতে চান না।

২) সত্যের কোনও বিকল্প নেই। আর তা সহজে বলার উপায় সরাসরি বলে দেওয়া। তাই কারণটিও সোজাসুজিই বলে দিন। যদি অন্য কারও সঙ্গে সম্পর্কে জড়িয়ে থাকেন। তাও বলে দিন।

৩) স্পর্শকাতর ক্ষেত্রে আগে বিপরীতের মানুষটিকে বেশ কিছুক্ষণ আলিঙ্গন করুন। তাকে বোঝান আপনি বুঝতে পারছেন তার ব্যথা। কিন্তু তা সত্ত্বেও দু’জনের পথ আলাদা। তাই আপনাকে ভিন্ন পথেই এগোতে হবে।

৪) কখনও বৃথা আশ্বাস দেবেন না। মানে, আপাতত বিষয়টি এখানেই থাক। পরে যদি মনে হয় তাহলে দেখা যাবে। এমন আশ্বাস প্রেম প্রত্যাখ্যান করার ক্ষেত্রে একেবারেই দেওয়া উচিত নয়। কারণ তাতে উলটো দিকের মানুষটার মনে একটা আশার বীজ রোপণ করে দেওয়া হয়। যা পরবর্তী কালে মহীরুহতে পরিণত হতে পারে।

৫) কথা যত কম বলা যায় ততই মঙ্গল। বেশি কথা বলতে গিয়ে অনভিপ্রেত কিছু কথা বেরিয়ে যেতে পারে। এতে অশান্তির সৃষ্টি হতে পারে। তাই পারলে স্বল্প কথায় বিচ্ছেদ সারুন।

৬) বিচ্ছেদের কথা জানানোর পর সদ্য প্রাক্তন হওয়া প্রেমিকের কোন ছোট্ট আবদারও রাখবেন না। এতে তার মনে মিটমাট হয়ে যাওয়ার আশা থেকে যায়। শেষ মানে শেষ। আর বিষয়টিকে বাড়িয়ে লাভ নেই।

Translate »