Advertisements

ভারতের দক্ষিণাঞ্চলীয় তেলেঙ্গানা প্রদেশের রাজধানী হায়দরাবাদে ভারী বৃষ্টিতে দেয়াল ধসে দুই মাসের এক শিশুসহ অন্তত ৯ জনের প্রাণহানি ঘটেছে। বুধবার ভোর রাতে হায়দরাবাদের বঁদলাগুদা এলাকার মোহাম্মদীয়া হিলসে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ভারী বর্ষণের কারণে মোহাম্মদীয়া এলাকায় অন্তত ১০টি বাড়ির ওপর একটি দেয়াল ধসে পড়েছে। এতে এক শিশুসহ ৯ জনের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তুপের নিচে মরদেহগুলো আটকা রয়েছে।

প্রবল বর্ষণের কারণে হায়দরাবাদের স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ভারী বৃষ্টিপাতের ফলে শহরের বেশিরভাগ এলাকার সড়ক পানির নিচে তলিয়ে গেছে। পানির স্রোতে গাড়ি ভেসে যেতেও দেখা গেছে।

গত তিনদিন ধরে প্রতিবেশি অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় প্রবল বর্ষণ অব্যাহত রয়েছে। টানা বৃষ্টিপাতের কারণে তেলেঙ্গানায় গত ৪৮ ঘণ্টায় অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে। অতিরিক্ত বৃষ্টিপাতে হায়দরাবাদের নিম্নাঞ্চল প্লাবিত, রাস্তাঘাট ডুবে গেছে।

তেলেঙ্গানার অন্তত ১৪টি জেলায় দেখা দিয়েছে বন্যা। হায়দরাবাদের কিছু এলাকা তলিয়ে যাওয়ায় রাস্তা-ঘাটে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। স্থানীয়রা বাড়ি-ঘর থেকে বের হতে পারছেন না।

ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভার সদস্য আসাদউদ্দিন ওয়াইসি গত রাতে এক টুইট বার্তায় তেলেঙ্গানার রাজধানীতে দেয়াল ধসের ঘটনার বিষয়ে টুইট করেছেন। এতে তিনি বলেন, দুদিন ধরে হায়দরাবাদে প্রবল বর্ষণ হচ্ছে। আমি মোহাম্মদীয়া হিলস পরিদর্শনে গিয়েছিলাম। সেখানে একটি দেয়াল ধসে ৯ জন নিহত ও আরও দুজন আহত হয়েছেন।

এদিকে, প্রবল বর্ষণ ও বন্যায় হায়দরাবাদ শহর কর্তৃপক্ষ বাসিন্দাদের বাড়ি-ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে। বৃষ্টিপাতের কারণে শহরের ওসমানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বুধ এবং বৃহস্পতিবারের সব পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট একটি গভীর নিম্নচাপের কারণে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও ওডিশা প্রদেশে প্রবল বৃষ্টিপাত হচ্ছে।

By Abraham

Leave a Reply

Translate »