Advertisements

মানবাধিকার লঙ্ঘনের ভয়াবহ অভিযোগ থাকা সত্ত্বেও জাতিসংঘের মানবাধিকার পরিষদের (ইউএনএইচসিআর) সদস্য নির্বাচিত হয়েছে রাশিয়া, চীন ও কিউবা। এতে ক্ষোভ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। এদিকে, মানবাধিকার পরিষদের সদস্য হওয়ার চেষ্টায় ব্যর্থ হয়েছে সৌদি আরব।

মঙ্গলবার ভোটে এমন সিদ্ধান্ত হয়েছে। এর ফলে ইউএনএইচসিআরে আগামী তিন বছরের জন্য নির্বাচিত হয়েছে ওই তিনটি দেশ। তাদের সদস্যপদ কার্যকর হবে আগামী ১ জানুয়ারি থেকে।

আল জাজিরা বলছে, জাতিসংঘ নির্বাপত্তা পরিষদের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে রাশিয়া ও কিউবা। এই পরিষদে চতুর্থ সদস্যপদ পেতে লড়াই করে পাকিস্তান, উজবেকিস্তান, নেপাল, সৌদি আরব ও চীন। নির্বাচনে পাকিস্তান পেয়েছে ১৬৯ ভোট। উজবেকিস্তান পেয়েছে ১৬৪ ভোট, নেপাল ১৫০, চীন ১৩৯ এবং সৌদি আরব মাত্র ৯০ ভোট।
মঙ্গলবার ৪৭ জাতির এই পরিষদে ১৫টি সদস্যদেশ নির্বাচিত হয়। চীন এবং সৌদি আরবকে বিশ্বের সবচেয়ে নির্যাতনকারী দুটি দেশ হিসেবে আখ্যায়িত করেছে হিউম্যান রাইটস ওয়াচ। নিউ ইয়র্কভিত্তিক এই সংগঠনটি সিরিয়ায় অসংখ্য যুদ্ধাপরাধের অভিযোগ করেছে রাশিয়ার বিরুদ্ধে।

বিশেষজ্ঞরা বলছেন, মানবাধিকার নিয়ে মারাত্মক প্রশ্নবিদ্ধ বেশ কয়েকটি দেশকে নির্বাচিত করা হয়েছে ইউএনএইচসিআরে। এ জন্য ইউএনএইচসিআরের বর্তমান কাঠামোতে সংস্কার গুরুত্বর প্রয়োজন হয়ে পড়েছে বলে মনে করেন তারা।

Leave a Reply

Translate »