Advertisements

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং দেশটির সেনাদের উদ্দেশে মন ও শক্তি যুদ্ধের প্রস্তুতির ওপর রাখার আহ্বান জানিয়েছেন। গত মঙ্গলবার গুয়াংডংয়ের সামরিক ঘাঁটি পরিদর্শককালে তিনি এ কথা বলেন। খবর সিনহুয়ার।

 

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে মঙ্গলবার গুয়াংডংয়ের চ্যাওঝু শহরে পিপলস লিবারেশন আর্মির মেরিন কোরের ঘাঁটি পরিদর্শনকালে শি দেশের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়ে বলেন, তারা যেন শতভাত অনুগত, শতভাগ সততা এবং শতভাগ বিশ্বাসযোগ্যতার সঙ্গে কাজ করে।

শির বুধবার গুয়াংডং সফরের মূল উদ্দেশ্য ছিল শেনঝেনের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ৪০তম বার্ষিকীর স্মরণে একটি ভাষণ দেওয়া। এটি ১৯৮০ সালে প্রতিষ্ঠিত। বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ ও চীনকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তি করে গড়ে তুলতে এর বড় ভূমিকা রয়েছে।

এ ছাড়া তাইওয়ান এবং করোনাভাইরাস মহামারি নিয়ে দ্বিমত পোষণ করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে তীব্র এই বিভেদ দিন দিন বাড়ছেই।

তাইওয়ানের কাছে তিনটি অত্যাধুনিক অস্ত্রব্যবস্থা বিক্রির পরিকল্পনার কথা সোমবার মার্কিন কংগ্রেসকে জানিয়েছে হোয়াইট হাউস। এর মধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্টিলারি রকেট সিস্টেমও (হিমারস) রয়েছে।

তীব্র প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির পরিকল্পনা অবিলম্বে বাতিল ও সমস্ত মার্কিন-তাইওয়ান সামরিক সম্পর্ক ছিন্ন করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

By Abraham

Leave a Reply

Translate »