Advertisements

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন ও সৌদি জোটের মধ্যে বন্দী বিনিময় শুরু হয়েছে। আনসারুল্লাহ আন্দোলনের একজন কর্মকর্তা জানিয়েছেন, তাদের সরকার ও সৌদি জোটের মধ্যে সই হওয়া একটি চুক্তির অধীনে এক হাজারের বেশি বন্দী মুক্তি পেতে যাচ্ছে। গত মাসে জাতিসংঘের মধ্যস্থতায় সুইজারল্যাণ্ডে দু পক্ষের মধ্যে যে শান্তি চুক্তি সই হয়েছে তার আওতায় এ বন্দী বিনিময় হচ্ছে।

এর আগে, হুথি পরিচালিত বন্দী বিষয়ক কমিটির চেয়ারম্যান আবদুল কাদের আল-মুর্তাজা এক টুইটার বার্তায় বলেছেন, আজ (বৃহস্পতিবার) ও শুক্রবার এসব বন্দী বিনিময় হবে। তিনি জানান, দু দিনে মোট ১,০৮১ জন বন্দী মুক্তি পাবে। এ জন্য সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে বলে তিনি জানান।

ইয়েমেন বিষয়ক জতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত গত মাসে সই হওয়া চুক্তির প্রশংসা করে বলেছেন, এটি খুবই গুরুত্বপূর্ণ মাইলফলক।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটির একজন নারী মুখপাত্র জানিয়েছেন, সুষ্ঠুভাবে বন্দী বিনিময় সম্পন্ন করার জন্য তাদের সব টিম প্রয়োজনীয় প্রস্তুতি শেষ করেছে। তিনি বলেন, সবকিছু ঠিক থাকলে কয়েক ঘণ্টার মধ্যে বন্দী বিনিময় শুরু হবে। ইয়েমেনের আল মসিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, মুক্তি পাওয়া বন্দীদের প্রথম দল রাজধানী সানার আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ কবে।

By Abraham

Leave a Reply

Translate »