Advertisements

লালমনিরহাট বিমানবন্দর রানওয়ে থেকে প্রায় ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে একটি কৃষিজমির মাটির নিচ থেকে যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়

লালমনিরহাটে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্যবহৃত একটি যুদ্ধ বিমানের মূল ইঞ্জিনসহ বিমানের বিভিন্ন ধ্বংসাবশেষ উদ্ধার করেছে স্থানীয় জনতা।

শুক্রবার (১৬ অক্টোবর) দুপুরে লালমনিরহাট বিমানবন্দর রানওয়ে থেকে প্রায় ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে একটি কৃষিজমির মাটির নিচ থেকে যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়। পরে শনিবার (১৭ অক্টোবর) লালমনিরহাট জেলা প্রশাসনের নেতৃত্বে স্থানীয় পুলিশ ও বিমান বাহিনীর সদস্যরা উদ্ধার কার্যক্রম ও ওই এলাকা নিয়ন্ত্রণে নেয়।

শনিবার সকাল ৮টা থেকে উদ্ধার কার্যক্রম পরিচালনা শুরু করে এ রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে। যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ এবং উদ্ধার কার্যক্রম দেখতে লালমনিরহাট সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত উৎসুক জনতার ভিড় সামলাতে স্থানীয় পুলিশ ও বিমান বাহিনীর সদস্যদের বেগ পেতে হচ্ছে।

উদ্ধারকাজে অংশ নেওয়া বিমান বাহিনীর কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটি যুদ্ধ বিমানের মূল ইঞ্জিন (প্রপেলার) ১টি, ২টি ল্যান্ডিং গিয়ার, ওয়েল বার্নিং এক্সজস্ট (সাইল্যান্সার), এমিউনেশন্স, ৫টি গান ও বিমানের টুকরো টুকরো কিছু যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে। তবে উল্লিখিত যন্ত্রাংশের নাম নিশ্চিত হতে এবং কোন দেশের তৈরি বা কোন দেশের যুদ্ধবিমান ছিল এই মুহুর্তে কিছু বলতে পারেনি উপস্থিত বিমান বাহিনীর কর্মকর্তারা।

By Abraham

Leave a Reply

Translate »